সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ২১ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পুলিশে যোগ হচ্ছে দুই হেলিকপ্টার

c1নিউজ ডেস্ক:
পুলিশের সাংগঠনিক কাঠামোতে দুটি হেলিকপ্টার যোগ হতে যাচ্ছে। তবে পুলিশের এভিয়েশন ইউনিট গঠন করা হবে না। গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এক উচ্চ

পর্যায়ের সভায় দুইটি হেলিকপ্টার টিওএন্ডইভুক্ত করার প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানোর সিদ্ধান্ত হয়। দুয়েক দিনের মধ্যে এ সংক্রান্ত প্রস্তাবটি জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, মন্ত্রীর সভাপতিত্বে গতকালের সভায় ডিআইজি পদমর্যাদার কর্মকর্তা উপস্থিত থাকায় উষ্মা প্রকাশ করা হয়। বলা হয়, উঁচু পর্যায়ের একটি সভায় পুলিশের মাঝারি পর্যায়ের কর্মকর্তা উপস্থিত থাকা বেমানান। এছাড়া, পুলিশ বাহিনীতে হেলিকপ্টার আদৌ প্রয়োজন রয়েছে কিনা এনিয়ে বিস্তারিত আলোচনা হয়।

এর আগে পুলিশ অধিদপ্তরের সাংগঠনিক কাঠামোতে দুইটি হেলিকপ্টার টিওএন্ডইভুক্ত করতে অধিদপ্তর থেকে প্রস্তাব করা হয়। ওই প্রস্তাবে হেলিকপ্টার টিওএন্ডইভুক্ত করার উদ্দেশ্য সম্পর্কে বলা হয়, হেলিকপ্টার যোগ হলে কোনো স্থানে অপরাধ সংঘটিত হলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ এবং উদ্ধার তৎপরতায় অংশগ্রহণ করা যাবে। দেশের প্রত্যন্ত অঞ্চলে আইনশৃঙ্খলা রক্ষার জন্য পুলিশ ফাঁড়ি, তদন্ত কেন্দ্র, থানা, জেলা পুলিশসহ বিভিন্ন ইউনিট রয়েছে। বর্তমান যোগাযোগ ও যাতায়াত ব্যবস্থা অনুযায়ী কোনো স্থানে অপরাধ সংগঠনসহ আইনশৃঙ্খলা রক্ষাজনিত অন্যান্য ঘটনায় ওই সব স্থানীয় পুলিশ ইউনিট থেকে ঘটনাস্থলে সর্বোচ্চ ১০/১৫ মিনিটের মধ্যে পৌঁছানো সম্ভব।

এক্ষেত্রে ঢাকা থেকে ঘটনাস্থলে হেলিকপ্টারযোগে পৌঁছানো ও উদ্ধার তৎপরতা অপেক্ষা স্থানীয় পুলিশ ইউনিটের মাধ্যমে সময় ও জনবল বিবেচনা করা সহজ। কারণ হেলিকপ্টারযোগে ঘটনাস্থলে পৌঁছানো পরবর্তী উদ্ধার সময় সাপেক্ষ। এছাড়া, হেলিকপ্টারযোগে সর্বোচ্চ ১৫ জন জনবল বহন করা সম্ভব। তাই অপারেশনাল কাজে যেখানে সেখানে হেলিকপ্টার ব্যবহারের আবশ্যকতা তেমন থাকে না। হেলিকপ্টার কেনায় পুলিশ অধিদপ্তরের প্রস্তাবের ভিত্তিতে ২০১৩ সালের ১৯শে নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় এ বিষয়ে একটি টেকনিক্যাল কমিটি গঠনের সিদ্ধান্ত হয়।

সিদ্ধান্ত অনুযায়ী অতিরিক্ত সচিব (পুলিশ)কে আহ্বায়ক করে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়। এ কমিটি তিনটি সুপারিশ দেয়। এসব সুপারিশে বলা হয়- পুলিশ অধিদপ্তরের সাংগঠনিক কাঠামোতে দুইটি হেলিকপ্টার টিওএন্ডইভুক্ত করার সুপারিশ করা হলো। তবে হেলিকপ্টার দুইটি একই ধরনের হতে হবে। হেলিকপ্টার পরিচালনায় মোট জনবল, জনবলের সংস্থান, রক্ষণাবেক্ষণ, আর্থিক সংশ্লেষসহ প্রাসঙ্গিক বিষয়গুলো উল্লেখ করে স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব পাঠাতে হবে। এ টেকনিক্যাল কমিটির সুপারিশের ভিত্তিতে পুলিশ এভিয়েশন নামে একটি স্বতন্ত্র ইউনিট গঠনের জন্য পুলিশ অধিদপ্তর প্রস্তাব পাঠায়। ওই প্রস্তাবে ১২১টি পুলিশ পদসহ মোট ১৩০টি পদসৃষ্টি, ৬৮টি যানবাহন ও ৩৩টি সরঞ্জাম টিওএন্ডইভুক্ত করার প্রস্তাব করে। এসব প্রস্তাবিত পদে পুলিশ পদ/চুক্তিভিত্তিক পদের উল্লেখ করা হয়েছে।

এর আগে পুলিশ অধিদপ্তরের আওতাধীন র‌্যাবের সাংগঠনিক কাঠামোতে দুইটি হেলিকপ্টার টিওএন্ডইভুক্ত করা হয়েছে। তবে দুইটি হেলিকপ্টার টিওএন্ডইভুক্ত করার ক্ষেত্রে ব্যবহার ও রক্ষণাবেক্ষণের জন্য কোনো জনবলের মঞ্জুরি দেয়া হয়নি। হেলিকপ্টার দুইটি বিমান বাহিনী কর্তৃক পরিচালনা করা হবে। উল্লেখ্য, পুলিশ বাহিনীর সিভিল, পুলিশ ও আউটসোর্সিংসহ মোট এক লাখ ৭৭ হাজার ২৫৪ জন জনবল রয়েছে। এরই মধ্যে পুলিশ বাহিনীতে নতুন নতুন ইউনিট গঠন করা হয়েছে এবং পুরাতন ইউনিটের জনবল বাড়ানো হয়েছে। ফলে পুলিশ বাহিনীর সব ইউনিটে পর্যাপ্ত জনবল রয়েছে। এরই মধ্যে প্রধানমন্ত্রী কর্তৃক নীতিগতভাবে অনুমোদন হওয়া ৫০ হাজার পদের মধ্যে ১৩ হাজার ৯২৬টি পদ সৃষ্টি করা হয়েছে। ২৩ হাজার ৬৬৬টি পদ সৃষ্টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: