সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৪৮ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সবচেয়ে ছোট রোজা যে দেশে

ramadanডেইলি সিলেট ডেস্ক:
বলা হচ্ছে এবারের রোজা নাকি দীর্ঘতম। বাংলাদেশে ১৫ ঘণ্টা হলেও উত্তর রাশিয়ায় কখনও সূর্য অস্ত যায় না। তাই আকাশে সূর্য থাকা অবস্থায় তাদের ইফতার করতে হয়। ২৪ ঘণ্টা রোজা রাখা সম্ভব নয়। তাই ইসলাম ধর্মের নিয়ম অনুযায়ী তারা মক্কার সময়ের হিসেবে রোজা রাখেন।

আবার আইল্যান্ডে রোজা রাখতে হবে ২২ ঘণ্টা ধরে! পৃথিবীর সবচেয়ে বেশি সময় ধরে রোজা রাখতে হয় আইল্যান্ডের মানুষদের। তবে ওখানেও মক্কার সময় মেনে সেহেরি ও ইফতার করা হয়। কিন্তু, কোন দেশে সবচেয়ে কম ঘণ্টা সেই হিসেব নিয়েও অনেকের গুগলে খোঁজাখুঁজি।

খুঁজে যা পাওয়া গেল, ইউরোপীয় বিভিন্ন দেশে এবারের রমজানের সময়সীমায় ভিন্নতা রয়েছে। যুক্তরাজ্যের দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, উত্তর গোলার্ধে বসবাসকারি মুসলিমদের এবার ৩০ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘ সময় না খেয়ে পবিত্র রমজান পালন করতে হবে। চাঁদ দেখা সাপেক্ষে এ অঞ্চলে সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে।

মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের সহকারী মহাসচিব ইব্রাহীম মোগরে জানান, এবার যুক্তরাজ্যের মুসলমানদের প্রায় ২০ ঘণ্টা সবরকম পানাহার থেকে বিরত থাকতে হবে। সবচেয়ে দীর্ঘ সময় রোজা থাকতে হবে স্কটিশ, হাইল্যান্ডস ও আয়ারল্যান্ডের বাসিন্দাদের।

এদিকে হাফিংটন পোস্ট জানিয়েছে, এবার আইসল্যান্ডে ২১ ঘণ্টা ৫৭ মিনিট রোজা পালন করতে হচ্ছে। আর সুইডেনে ২০ ঘণ্টা ৫৭ মিনিট।
সবচেয়ে কম সময় রোজা রাখতে হচ্ছে অস্ট্রেলিয়ায়। সেখানে রোজা রাখতে হচ্ছে ৯ ঘণ্টা ৫৬ মিনিট। আর ব্রাজিলের মুসলমানরা রোজা রাখছেন ১২ ঘণ্টা ৪ মিনিট।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: