সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৪০ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘টাকার মেশিন’ আরিফাকে তার মা এখন আর চিকিৎসাও করান না!

arifa-taka-lrg-220160608180311ডেইলি সিলেট ডেস্ক:
শিশুটির নাম আরিফা। বয়স আনুমানিক দশ বছর। স্বাভাবিক আর দশটি মেয়ের মতো নয় আরিফা। তার দৈহিক গড়নের তুলনায় মাথাটা অনেক বড়। হাত ও পাগুলো খুবই সরু। সে নড়তে-চড়তে পারে না। হুইল চেয়ারেই কাটে তার বেশিরভাগ সময়।

প্রতিদিন গুলশান এলাকায় তাকে হুইল চেয়ারে বসে থাকতে দেখা যায়। তার গর্ভধারিনী মা দিনের বেলায় গুলশান ঝিলপাড় এলাকায় তাকে বসিয়ে রেখে ভিক্ষা করে। সন্ধ্যার পর হুইল চেয়ার ঠেলে ঠেলে দোকানপাট থেকে চেয়েচিন্তে টাকা নেন।

বুধবার রাতে তাকে গুলশান ঝিলপাড় এলাকার পাশের গলিতে ভিক্ষে করতে দেখা যায়। হুইল চেয়ার ঠেলে দোকানে সামনে দাঁড়িয়ে তার মা মেয়ে দেখিয়ে সাহায্য চায়। বড় মাথাওয়ালা জীর্ণশীর্ণ দেহের মেয়েটিকে দেখলেই লোকজন দয়াপরবশ হয়ে পাঁচ-দশ টাকা দান করেন।

কৌতূহলবশত এ প্রতিবেদক তার সম্পর্কে জানতে চাইলে আরিফার মা জানান, ময়মনসিংহের ফুলপুর থানার ধনাভিটা গ্রামের কৃষক রিপন মিয়ার তিন মেয়ের মধ্যে আরিফা ছোট। বেশ ক’বছর আগেই বড় মেয়ের বিয়ে দিয়েছেন। মেঝ মেয়ে বাবার সঙ্গে গ্রামে বসবাস করে।

মেয়ের চিকিৎসা করিয়েছেন কিনা জানতে চাইলে আরিফার মা জানান, ছোট বেলায় এক বছর বয়সে একবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আরেকবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসার জন্য নিয়ে যান।
কিন্তু চিকিৎসকরা কয়েকদিন হাসপাতালে রেখে এ রোগের চিকিৎসা নেই বলে তিনি জানান। এরপর আর কোথায় চিকিৎসার জন্য গেছেন কিনা জানতে চাইলে তিনি জানান, ডাক্তাররা তো চিকিৎসা নেই জানিয়েই দিয়েছেন তাই আর হাসপাতালে নিয়ে যাননি বলে জানান।

তিনি বাড্ডা এলাকায় বস্তিতে থেকে মেয়েকে নিয়ে ভিক্ষা করেন। দৈনিক কত টাকা রোজগার হয় জানতে চাইলে তিনি জানান, মেয়েটিকে দেখলে সবাই কমবেশি ভিক্ষা দেয়। প্রতিদিন ৬শ’ টাকা রোজগার হয়।

এক পর্যায়ে আরিফার মা স্বীকার করেন, মেয়েটির উছিলায় সংসার চলছে। যা আয়-রোজগার হয় তা দিয়ে নিজেরা খেয়ে দেয়ে দেশের বাড়িতে টাকা পাঠাতে পারেন। তাই আর ডাক্তারের কাছে নিয়ে যান না।

এ প্রতিবেদক যখন আরিফার মায়ের সঙ্গে কথা বলছিলেন তখন আরিফা বারবার দৃষ্টি আকর্ষণের চেষ্টা করে তার নাম আ রি ফা বলার চেষ্টা করছিল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: