সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৩৪ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ক্ষুদ্রঋনের দাবীতে ছাতকের ক্ষুদ্র নৃ-গোষ্ঠির বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবরে আবেদন

imagesজাহাঙ্গীর আলম::সকল সরকারী ও বে-সরকারী ব্যাংক থেকে সহজ শর্তে ক্ষুদ্র ঋন পাওয়ার দাবীতে ছাতকের ক্ষুদ্র নৃ-গোষ্ঠি বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবরে একটি লিখিত আবেদন করেছে।

গত ২২মে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির পে ইসলামপুর ইউনিয়নের রাসনগর-ধনীটিলা মনিপুরী বস্তির বাবু সিংহর স্ত্রী চন্দ্রিকা সিংহ ও একই বস্তির নিরমনি সিংহর স্ত্রী অহল্যা সিংহ ঐতিহ্যবাহী তাঁতের কাপড় বুনতে ক্ষুদ্র ঋন প্রদানের জন্য এ আবেন করেন।

আবেদনে বলা হয়েছে সীমান্তবর্তী রাসনগর-ধনীটিলা বস্তির বাসিন্দা চন্দ্রিকা সিংহ ও নিরমনি সিংহ ইউনিয়ন আনসার ভিডিপির দলনেতা ও আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকের শেয়ার হোল্ডার। তাদের দলে মনিপুরীসহ ৬৫জন সদস্য রয়েছে।

উপজেলা সদর থেকে তাদের বাসস্থান অনেক দুর হওয়ায় আনসার-ভিডিপির কোন সভা-সেমিনারে তাদের ডাকা হয় না। তাঁতে কাপড় বুনে তারা কোন মতে জীবন-জীবিকা নির্বাহ করে আসছে। পুঁজির অভাবে তারা তাদের তাঁত ব্যবসার প্রসারতা ঘটাতে পারছে না।

অবহেলিত জনগোষ্ঠি হওয়ার কারনে স্থানীয় ব্যাংকগুলো তাদের ঋন দিতে অনাগ্রহ দেখায়। তাঁতের কাপড়ের স্বর্নযুগ ফিরিয়ে আনতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির অবহেলিত মানুষকে সরকারী, বে-সরকারী ব্যাংক থেকে ক্ষুদ্র ঋন প্রদানের ব্যবস্থা গ্রহনে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের হস্থপে কামনা করেছেন তারা। অহল্যা সিংহ জানান, ঋন প্রদানের জন্য ইতিমধ্যেই পুবালী ব্যাংক জাউয়া শাখাকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: