সর্বশেষ আপডেট : ১ মিনিট ১২ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বকাপ খেলা ক্রিকেটার এখন ফুটবল দলে!

14_115745নিউজ ডেস্ক : দিয়ানা বাইগ। একটু আগে ক্রিকেট ম্যাচ জিতেছেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ছটফট করছেন। বারবার ঘড়ি দেখছেন। একটু পরে তার ফুটবল ম্যাচ আছে! ২০ বছর বয়সী এই তরুণী সারা বিশ্বে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। পাকিস্তানের জাতীয় ক্রিকেট দলের হয়ে খেলেছেন। সেই সঙ্গে দেশটির ফুটবলের দলেরও গুরুত্বপূর্ণ সদস্য।

দিয়ানা  ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের স্কোয়াডে ছিলেন। ঘরোয়া ক্রিকেটেও তার বেশ নামডাক আছে।

‘টি-টোয়েন্টি স্কোয়াডে থাকতে পারাটা আমার কাছে সম্মানের। অনুপ্রেরণাদায়ক। এটা আমাকে নতুন জীবন দিয়েছিল। দিয়েছিল নতুন শক্তি।’ বলেন দিয়ানা।

পাকিস্তানের আলোচিত এই নারী ক্রীড়াবিদ হুনজা ভ্যালিতে বেড়ে ওঠেন। ছেলেবেলা থেকেই খেলাধুলার প্রতি দারুণ ঝোঁক। অল্প বয়সেই ক্রিকেট-ফুটবল রপ্ত করে ফেলেন।

২০১০ সালে পাকিস্তানের স্থানীয় একটি নারী ক্রিকেট দলের নেতৃত্ব দিয়ে আলোচনায় আসেন। বছর দুই বাদে পাকিস্তানের ‘এ’ দলে সুযোগ পান। ২০১৩ সালের বিশ্বকাপে রিজার্ভ খেলোয়াড় হিসেবে মনোনীত হন। অবশেষে ২০১৫ সালে আসে সেই কাঙিক্ষত মুহূর্ত। বাংলাদেশের বিপক্ষে আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হয়।

“এখন ভবিষ্যৎ নিয়ে অনেক আশাবাদী। একটা সময় ছিল, যখন এভাবে ভাবতে সাহস পেতাম না। ‘এ’ দলে নির্বাচিত হওয়ার পর অনেক পরিশ্রম করেছি। হয়তো এসব তারই ফল।’ বলেন দিয়ানা।

পাকিস্তান ফুটবল দলে তার আসাটা আরো নাটকীয়। ২০১০ সালে গিলগিট-বালটিস্থান হয়ে ক্রিকেট দলে খেলার সময় এক বান্ধবী তাকে ফুটবল খেলার প্রস্তাব দেন। তাদের দলে ওই সময় একজন ফুটবলার কম পড়ে। এভাবে খেলতে খেলতে ২০১৪ সালে সাফ চ্যাম্পিয়নশিপে ডাক পড়ে তার। বাহরাইনের ওই টুর্নামেন্টে প্রথম একাদশে ডিফেন্ডার হিসেবে মাঠে নামেন। দিয়ানা কিন্তু থেমে নেই। ক্রিকেট ক্যারিয়ার চালিয়ে নিতেও কঠোর পরিশ্রম করে যাচ্ছেন।

পুরুষ দলের মতো পাকিস্তান মহিলা ক্রিকেট দলের খেলোয়াড়রা বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ থাকেন না। ‘ম্যাচ-বাই-ম্যাচ’ তাদের সঙ্গে চুক্তি করে পিসিবি। এই কারণে একই সঙ্গে ক্রিকেট এবং ফুটবল দলে খেলার সুযোগ পান দিয়ানা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: