সর্বশেষ আপডেট : ৪৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মিয়ানমার সীমান্তে নিরাপত্তা বাড়াচ্ছে ভারত

Untitled-1 copyনিইজ ডেস্ক : মিয়ানমার সীমান্তে নিরাপত্তা বাড়ানোর পরিকল্পনা নিয়েছে ভারত। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রালয়ের (উত্তর-পূর্ব ভারতের দায়িত্বপ্রাপ্ত) যুগ্ম সচিব সত্যেন্দ্র গর্গ এ কথা জানিয়েছেন।

সত্যেন্দ্র গর্গ বলেন, সম্প্রতি আসাম রাইফেলস বাহিনীর ওপর অতর্কিত জঙ্গি হামলার ঘটনায় দিল্লি উদ্বিগ্ন হয়ে পড়েছে। তিনি আরো বলেন, ভারত-মিয়ানমার অরক্ষিত সীমান্ত বরাবর নিরাপত্তা আরো কঠোর হচ্ছে। কারণ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলো এই অরক্ষিত সীমান্ত ব্যবহার করেই সেনাবাহিনীর ওপর হামলা চালাচ্ছে।

সত্যেন্দ্র গর্গ বলেন, উত্তরপূর্ব ভারতের সাতটি রাজ্যের সঙ্গেই আন্তর্জাতিক সীমান্ত আছে এবং বর্তমানে মিয়ানমার সীমান্তটি অত্যন্ত স্পর্শকাতর।  এই সীমান্ত বরাবর ভারতের মণিপুরে সম্প্রতি জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। সেই কারণেই ভারত-মিয়ানমার সীমান্ত বরাবর নিরাপত্তা বাড়ানোর পরিকল্পনা নিয়েছে ভারত সরকার।

এ ছাড়া ভারতের অভ্যন্তরে নাগা সশস্ত্র জঙ্গিদের কাছে অরুণাচল প্রদেশ যেভাবে নিরাপদ করিডর হিসেবে ব্যবহৃত হয়ে আসছে, তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন সত্যেন্দ্র গর্গ। তাঁর মতে, নাগাল্যান্ডের বিদ্রোহী গোষ্ঠীর কারণে অরুণাচল প্রদেশ হুমকির কারণ হয়ে উঠেছে। নাগাল্যান্ডের পাশাপাশি অরুণাচল প্রদেশের একাধিক জায়গায় বিদ্রোহের পরিস্থিতি দেখা দিয়েছে। এরই মধ্যে সেই জায়গাগুলো চিহ্নিত করা শুরু হয়েছে।

ভারতীয় স্বরাষ্ট্র মন্ত্রালয়ের যুগ্ম সচিব সত্যেন্দ্র গর্গ আরো বলেন, সীমান্ত দিয়ে অস্ত্র, গোলাবারুদ এবং জঙ্গি নাশকতা বন্ধ করতে বাংলাদেশ, মিয়ানমার, চীন, ভুটানসহ প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে ভারত নিয়মিত যোগাযোগ রেখে চলছে। কৌশলগত স্বার্থেই ভারত এই যোগাযোগ রাখছে। তাঁর মতে, এই অঞ্চলে দীর্ঘমেয়াদি শান্তি স্থাপনের লক্ষ্যে ভারত সরকার ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অব নাগাল্যান্ড-খাপলং (এনএসসিএনকে), কুকিসহ বিভিন্ন নাগা বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোর সঙ্গে আলাপ চালিয়ে যাচ্ছে। একই সঙ্গে মিয়ানমার সীমান্তেও নিরাপত্তা জোরদার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: