সর্বশেষ আপডেট : ৫২ মিনিট ৩ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাজ্যের পারমাণবিক কারখানায় গোপনে চলছে ট্রাইডেন্ট সমৃদ্ধকরণ!

cb4a89eae9c9f44fd6ecdf05f4240028-575653a92163aআন্তর্জাতিক ডেস্ক:
এইচএমএস ভেইনগেন্সে ট্রাইডেন্ট ক্ষেপণাস্ত্র বহন করা হয়। এ ওয়ারহেডটি সমৃদ্ধকরণের কাজ চলছেসম্পূর্ণ নতুন একটি ওয়ারহেড (ক্ষেপণাস্ত্রের বিস্ফোরক মুখ বা টর্পেডো) তৈরির জন্য ব্রিটেনের পারমাণবিক বোমা কারখানায় গোপনে ট্রাইডেন্ট ক্ষেপণাস্ত্র সমৃদ্ধ করার কাজ চলছে। বার্কশায়ারে আল্ডারমাস্টন অ্যান্ড বুর্গফিল্ডের পারমাণবিক বোমা কারখানা দ্য অ্যাটোমিক উইপনস এস্টাবলিশমেন্টে এ অস্ত্র তৈরির কাজ চলছে। যুক্তরাজ্যভিত্তিক পারমাণবিক তৎপরতা পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান নিউক্লিয়ার ইনফরমেশন সার্ভিসের (এনআইএস) এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান খবরটি নিশ্চিত করেছে।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের অস্ত্র কারখানাটিতে ‘মার্ক ফোরএ’ প্রস্তুত করার জন্য বিদ্যমান ট্রাইডেন্টকে আরও সমৃদ্ধ করছে যুক্তরাজ্য। ‘মার্ক ফোরএ’ আরও বেশি যথাযথভাবে কাজ করতে পারবে এবং এটি আরও বেশি বিধ্বংসী হবে। তবে এর জন্য কত খরচ হবে এবং এ কর্মসূচির সময়সীমা নিয়ে পার্লামেন্টে কিছু প্রকাশ করা হয়নি।

২০১৪ সালের ২ জুলাই যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ওয়ারহেড আধুনিকরণ ও সমৃদ্ধ করার কাজ চলছে বলে এক সংক্ষিপ্ত নোটিসে জানানো হয়েছিল। ওই নোটিসে সে সময়কার ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তা জন থম্পসন জানিয়েছিলেন, ‘পারমাণবিক ওয়ারহেডের সক্ষমতা বাড়ানোর কর্মসূচির জন্য ড. পল হলিনশিডকে ঊর্ধ্বতন কর্মকর্তার পদে নিয়োগ দেওয়া হয়েছে।’

তবে মঙ্গলবার প্রকাশিত নিউক্লিয়ার ইনফরমেশন সার্ভিসের প্রতিবেদনে বলা হয়েছে, এরইমধ্যে নতুন পারমাণবিক ওয়ারহেডের নকশা নিয়ে গবেষণায় ৮৫ মিলিয়ন পাউন্ড খরচ হয়ে গেছে।

গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, চলতি বছরের শেষ নাগাদ বিদ্যমান চারটি ট্রাইডেন্ট সাবমেরিনের সঙ্গে নতুন চারটি নৌকা স্থাপনের আশা করছে ব্রিটিশ সরকার। সরকার জানিয়েছে, এর জন্য তাদের ৩১ বিলিয়ন পাউন্ড খরচ হচ্ছে। তবে সব মিলিয়ে ট্রাইডেন্ট কর্মসূচিতে কত খরচ হচ্ছে সে ব্যাপারে কিছু জানায়নি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এনআইএসের প্রতিবেদন অনুযায়ী, ডব্লিউ৭৬ ওয়ারহেডকে সমৃদ্ধ করতে যুক্তরাষ্ট্রের নেওয়া একটি কর্মসূচির সঙ্গে তাল মিলিয়ে মার্ক ফোরএ ওয়ারহেড সমৃদ্ধকরণের কাজ চলছে। যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য যৌথ কার্যনির্বাহী দলের পারস্পরিক সহযোগিতায় এ কর্মসূচি চালানো হচ্ছে। যুক্তরাষ্ট্রের সান্দিয়া ন্যাশনাল ল্যাবরেটরিজে নতুন ওয়ারহেডগুলো পরীক্ষা করা হচ্ছে। সূত্র: দ্য গার্ডিয়ান

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: