সর্বশেষ আপডেট : ৪ মিনিট ১০ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এবারও চীনে রোজা রাখার ওপর নিষেধাজ্ঞা

'lkkkনিউজ ডেস্ক : ইসলাম ধর্মাবলম্বীদের সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজানে এবারও রোজা রাখতে পারছেন না চীনের জিনজিয়াং প্রদেশের মুসলিম সম্প্রদায়। প্রদেশটির সরকার এক ঘোষণায় জানিয়েছে, সরকারি চাকরিজীবী, স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী ও শিক্ষকরা এবার পবিত্র রমজান মাসে কোনো রোজা রাখতে পারবেন না। সেই সঙ্গে সব রেস্টুরেন্ট খোলা রাখতে হবে।

জিনজিয়াংয়ের করলা শহরে একটি সরকারি ওয়েবসাইটে এ ঘোষণা প্রকাশিত হয়েছে।

ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, জিনজিয়াং প্রদেশে বসবাসকারীদের ৫৮ শতাংশই মুসলিম। মানবাধিকার গ্রুপগুলো এই অঞ্চলের এক কোটি উইঘুর মুসলিম ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষের জন্য ধর্মীয় ও সাংস্কৃতিক সীমাবদ্ধতাকে দায়ী করে আসছে।

সরকারি ওয়েবসাইটে নোটিশে বলা হয়েছে, ‘পার্টির সদস্য ও কর্মীরা, সরকারি চাকরিজীবীরা, ছাত্র ও শিশুরা অবশ্যই রোজা এবং ধর্মীয় কর্মকাণ্ডে অংশ নিতে পারবে না। রমজান মাসে খাবার ও পানীয় ব্যবসা বন্ধ থাকবে না।’

যখন স্থানীয় কমিউনিস্ট সরকার রোজা রাখার ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছে, তখন কেন্দ্রীয় সরকার একটি সাদা কাগজে বিবৃতি দিয়েছে। বিবৃতিতে লেখা হয়েছে, মুসলিমদের ধর্ম পালনে কোনো ধরনের হস্তক্ষেপ করা হবে না।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চলে যেখানে বেশির ভাগ মানুষ ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত না খেয়ে থাকবেন, সেখানে এ ধরনের নিষেধাজ্ঞায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

চীনের নির্বাসিত বিশ্ব উইঘুর কংগ্রেসের নেতা দিলজাত রাজিত এ নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছেন। তিনি খালিজ টাইমসকে বলেছেন, ‘চীনা সরকার মনে করে, উইঘুরদের ইসলামিক বিশ্বাস বেইজিং নেতৃত্বের শাসনের জন্য হুমকি।’

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: