সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৫৪ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কলেজ বাস পাচ্ছে সিলেট ওসমানী মেডিকেল কলেজের শিক্ষার্থীরা

OMC sylhet daily sylhetনিজস্ব প্রতিবেদক::
১৯৪৮ সালে প্রতিষ্ঠা লাভের পর হাটি হাটি পা পা করে মেডিকেল বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের প্রক্রিয়ায় রয়েছে কলেজটি। প্রতি বছর ৬ থেকে ৭ হাজার শিক্ষার্থী এই প্রতিষ্ঠানে লেখাপড়া করেন। অনেকে ছাত্রাবাসে আবার অনেকে শহর কিংবা গ্রাম থেকে নিয়মিত ক্লাস করেন ওসমানী মেডিকেল কলেজে। কিন্তু তাদের জন্য আজও একটি বাসের ব্যবস্থা হয়নি।

গত রোববার ঢাকায় সিলেটের স্বাস্থ্য বিভাগের উন্নয়ন সংক্রান্ত এক সভা অর্থমন্ত্রণালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। এতে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমও উপস্থিত ছিলেন। সভায় সিলেটের স্বাস্থ্য সেবার উন্নয়নে বিভিন্ন পদক্ষেপও নেওয়া হয়।

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মোর্শেদ আহমদ চৌধুরী সভায় মেডিকেল কলেজের শিক্ষার্থীদের একটি বাস উপহার দেওয়ার প্রস্তাব করেন। অর্থমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী এতে সমর্থন জানান। সভা সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

এ ব্যাপারে ওসমানী মেডিকেল কলেজের শিক্ষার্থী মেহেদি তমাল বলেন, আমরা প্রতিদিন অনেক কষ্ট করে কলেজে যাতায়াত করি। সময়মতো রিকশা অথবা সিএনজি না পেলে এবং জ্যামে আটকা পড়লে অনেক ক্লাস মিস হয়ে যায়। কলেজের শিক্ষার্থীদের জন্য বাসের ব্যবস্থা হলে আমরা অনেক উপকৃত হবো।

সিলেট এম.এ.জি ওসমানী মেডিকেল কলেজ সিলেট শহরের পশ্চিমপ্রান্তে কাজলশাহ এলাকায় অবস্থিত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশববিদ্যালয় অধিভুক্ত, বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় অনুমোদিত এবং বাংলাদেশ মেডিকেল ও ডেণ্টাল কাউন্সিল স্বীকৃত একটি সরকারী চিকিৎসা মহাবিদ্যালয়। ১৯৪৮ সনে প্রতিষ্ঠিত সিলেট মেডিকেল স্কুলের উন্নীতকরণের মাধ্যমে ১৯৬২ সনে সিলেট মেডিকেল কলেজ চালু হয় এবং ১৯৬৯ সনে বর্তমানস্থলে স্থানান্তরিত হয়। মহান সবাধীনতাযুদ্ধকালিন মুক্তিবাহিনীর সর্বাধিনায়ক জেনারেল এম এ জি ওসমানী স্মরনে ১৯৮৬ সনে কলেজের এই নামকরণ করা হয়।

যুক্তরাজ্যের জেনারেল মেডিকেল কাউন্সিল স্বীকৃত এই সরকারী চিকিৎসা মহাবিদ্যালয়ে বর্তমানে এম্.বি.বি.এস্ এবং বিভিন্ন স্নাতকোত্তর কোর্স রয়েছে। পাঁচ বছরের এম.বি.বি.এস. ডিগ্রির পাশাপাশি বর্তমানে ২০টি স্নাতকোত্তর কোর্স চালু আছে। মোট ছাত্রছাত্রীর সংখ্যা ১৪০০। স্নাতক পর্যায়ে এক হাজার, স্নাতকোত্তর পর্যায়ে ৪০০। এছাড়াও রয়েছে একটি নার্সিং ইনস্টিটিউট।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: