সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ২৮ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতকে দুই শতাধিক প্রাচীন মূর্তি ফিরিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র

artefacts-story_647_060716101652-550x343নিউজ ডেস্ক : ব্রোঞ্জের গণেশ, জৈন বাহুবলী মূর্তিসহ ২০০-রও বেশি বিরল প্রাচীন শিল্পকর্ম, মূর্তি ভারতকে ফিরিয়ে দিচ্ছে আমেরিকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্কিন সফর উপলক্ষ্যে এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

মোদির উপস্থিতিতেই একটি অনুষ্ঠানে এই মূর্তিগুলি ফিরিয়ে দেওয়ার কথা ঘোষণা হয়। ঐতিহ্যবাহী, সংস্কৃতির বাহক ওই শিল্পকর্মগুলিকে ভারতকে ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্তে আমেরিকার প্রতি কৃতজ্ঞ মোদি। ধন্যবাদ জানিয়েছেন তিনি।

মোদি বলেছেন, মার্কিন সরকার ও প্রেসিডেন্টের কাছে আমরা অত্যন্ত কৃতজ্ঞ। তাঁরা আমাদের সংস্কৃতি ফিরিয়ে দিচ্ছেন। এই ঐতিহ্য ভবিষ্যতে আমাদের অনুপ্রাণিত করবে। দুটি দেশকে আরও কাছাকাছি আনবে। মোদি আরও বলেন, গত দুই বছর ধরে বহু দেশই চুরি হয়ে যাওয়া ভারতীয় ঐতিহাসিক নিদর্শন, প্রাচীন মূর্তি, শিল্পকর্ম ফেরত দিচ্ছে। এবার সেই পথে আমেরিকাও।

ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র বিকাশ স্বরূপ টুইট করে লেখেন, ভারতের ঐতিহ্যের প্রতি মর্যাদা, সংবেদনশীলতা দেখিয়েছে আমেরিকা। আমি তাদের প্রতি কৃতজ্ঞ। এতে ভারতীয়দের মনেও তাঁদের প্রতি শ্রদ্ধা বেড়ে যাবে।

যে প্রাচীন মূর্তিগুলি ফেরত দিতে পারে আমেরিকা, সেগুলির ছবিও পোস্ট করেছেন বিকাশ। তার মধ্যে রয়েছে ব্রোঞ্জের গণেশের মূর্তি ও জৈন বাহুবলী মূর্তিটিও। ওই অনুষ্ঠানে মার্কিন অ্যাটর্নি জেনারেল লরেটা ই লিঞ্চ জানিয়েছেন, চুরি হয়ে যাওয়া প্রাচীন মূর্তিগুলি অবিলম্বে ফিরিয়ে দেওয়ার কাজ শুরু হবে। সূত্র: ইন্ডিয়া টুডে

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: