সর্বশেষ আপডেট : ১ মিনিট ১৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘ইউরোতে হামলার পরিকল্পনাকারী ফরাসি নাগরিক’

full_327832427_1465238145আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সে অনুষ্ঠেয় ইউরো ২০১৬ ফুটবল টুর্নামেন্ট চলার সময় সেখানে বড় ধরনের সন্ত্রাসী হামলার পরিকল্পনা ছিল বলে জানিয়েছে ইউক্রেইনের নিরাপত্তা সংস্থা এসবিইউ। মে মাসে বিপুল অস্ত্রসহ আটক একজন ফরাসি নাগরিকই এমন তথ্য জানান। ফ্রান্সের গণমাধ্যমগুলোতে ওই ব্যক্তির নাম গ্রেগোয়া মুতো (২৫) বলে উল্লেখ করা হয়েছে।

“হামলার প্রস্তুতি হিসাবে মুতো আগ্নেয়াস্ত্র, ডেটনেটর ও ১২৫ কেজি টিএনটি জোগাড় করেছিলেন। তৈরি করেছিলেন হামলার সম্ভাব্য লক্ষ্যবস্তুর একটি তালিকাও। এ তালিকায় সেতু, সড়কপথ, একটি মসজিদ ও ইহুদিদের একটি ধর্মশালা রয়েছে।”

আগামী শুক্রবারই ফ্রান্সে শুরু হচ্ছে ইউরো ফুটবলের এবারের আয়োজন। যুক্তরাষ্ট্র আগেই এ টুর্নামেন্ট চলাকালে হামলা হতে পারে বলে আগেই হুঁশিয়ারি দিয়ে রেখেছে।

বিবিসির খবরে বলা হয়েছে, মুতোকে মে মাসের শেষদিকে পোল্যান্ড সীমান্তবর্তী ইউক্রেইনের শহর ইয়াগদিন থেকে আটক করা হয়।

‘সিকিউরিটি সার্ভিস অব ইউক্রেইন’ (এসবিইউ) এর প্রধান ভ্যাসিল রিতসাক বলেন, উগ্র-জাতীয়তাবাদী মতাদর্শে বিশ্বাসী ওই ব্যক্তি ইউরো ফুটবল চলাকালে অন্তত ১৫টি স্থানে হামলা চালানোর পরিকল্পনা করছিলেন।

এদিকে হামলার আশঙ্কা এখনও আছে বলে জানিয়েছেন ফ্রান্সের নিরাপত্তা বিশ্লেষকরা। ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলন্দ রোববার সতর্ক করে বলেছেন টুর্নামেন্টটি ইসলামিক স্টেট (আইএস) এর হামলার লক্ষ্য হতে পারে।

এসবিইউ-র পক্ষ থেকে প্রকাশিত একটি ভিডিওতে একটি গাড়ি থেকে ফরাসি ওই নাগরিককে আটকের নাটকীয় দৃশ্য দেখা যায়। তার সঙ্গে গাড়িতে আরও একজন ছিল।

আটক ব্যক্তির বাড়ি ফ্রান্সের ছোট্ট গ্রাম নঁ-ল্যু-পেতিতে। তার বাড়িতেও তল্লাশি চালানো হয়েছে এবং সেখান থেকে বিস্ফোরক দ্রব্য ও সম্পূর্ণ মুখমণ্ডল ঢাকা টুপি উদ্ধার করা হয়েছে।

ফ্রান্সে ১০ জুনের ইউরো-২০১৬ ফুটবল টুর্নামেন্টে সন্ত্রাসী হামলার হুমকি থাকায় ইউরোপে ফুটবলের সবচেয়ে বড় এই আসর ঘিরে দেশজুড়ে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে কর্তৃপক্ষ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: