সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাল্টে যাচ্ছে জঙ্গিদের যোগাযোগের কৌশল

full_1315535128_1465208743ডেইলি সিলেট ডেস্ক:: বিশ্বব্যাপী বিভিন্ন হামলা চালানোর জন্য জঙ্গিরা প্রতিনিয়ত নতুন নতুন কৌশল অবলম্বন করছে। যান্ত্রিক ও প্রযুক্তিগত অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে পাল্টে যাচ্ছে জঙ্গিদের যোগাযোগ ও হামলার কলাকৌশল।

ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যে অনুপ্রবেশকারী জঙ্গিরা এখন তাদের স্মার্টফোনের সঙ্গে সংযুক্ত করে নিয়েছে ক্যালকুলেটর অ্যাপস।

এতে খুব সহজেই তারা তাদের পরিচালনাকারীদের সঙ্গে যোগাযোগ রাখতে সক্ষম হচ্ছে। অথচ ভারতীয় সেনাবাহিনী তাদের কাছে থাকা যন্ত্রপাতি দিয়ে সনাক্ত করতে পারছিলো না জঙ্গিদের অবস্থান।

এ বছর পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশকারীদের সংখ্যা ব্যাপকভাবে বেড়েছে। এরই মধ্যে বেশ কিছু জঙ্গি ধরা পড়েছে ভারতীয় নিরাপত্তা বাহিনীর হাতে। তাদের প্রত্যেকের কাছে পাওয়া গেছে একটি করে স্মার্ট ফোন। অথচ এসব ফোন থেকে কোনো বার্তা উদ্ধার করা যায়নি।

ভারতীয় সেনাবাহিনীর সিগন্যাল ইউনিট অনুপ্রবেশকারী জঙ্গিদের খুঁজে বের করার জন্য আগে মূলত ওয়্যারলেস সরঞ্জাম ও মোবাইল ফোন ব্যবহার করতো। কিন্তু জঙ্গিদের প্রযুক্তিগত কৌশল পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে তারাও পাল্টে ফেলেছে কৌশল।

জঙ্গিদের ব্যবহৃত যান্ত্রিক কলাকৌশল চিহ্নিত করতে তারা এখন জাতীয় প্রযুক্তিগত গবেষণা সংস্থা (এনটিআরও) ও অন্যান্য সংস্থার সঙ্গে একত্রিত হয়ে নানা রকম সিগন্যাল দিচ্ছে।

ঘূর্ণিঝড় ক্যাটরিনার সময় এই প্রযুক্তি প্রথম ব্যবহার করে যুক্তরাষ্ট্রের একটি কোম্পানি, যাতে ক্ষতিগ্রস্ত লোকজন একে অপরের সঙ্গে যোগাযোগ রাখতে পারে।

লস্কর ই তৈয়বার কয়েকজন জঙ্গিকে জিঙ্গাসাবাদ করে সংস্থাগুলো জানতে পেরেছে, সন্ত্রাসী সংগঠনটি এই প্রযুক্তিকে আধুনিকীকরণ করে নিজেদের জন্য প্রায়োগিক ক্যালকুলেটর তৈরি করেছে, যা তাদের জন্য বিশেষভাবে তৈরি অফ-এয়ার নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত স্মার্টফোনে ডাউনলোড করা যায়।

কগনিটিভ ডিজিটাল রেডিও’র ধারণার ভিত্তিতে গড়ে তোলা এই প্রযুক্তি ব্যবহার করে একটি স্মার্টফোনের সঙ্গে আরেকটি স্মার্টফোনের যোগাযোগ ব্যবস্থা তৈরি করা হয়।

অস্থায়ী নেটওয়ার্কিং প্রটোকলের মাধ্যমে নেটওয়ার্কটি এর নিজস্ব সিগন্যাল তৈরি করে তা পাঠিয়ে দেয়। নির্দিষ্ট একটি রেঞ্জের মধ্যে বিভিন্ন ইউনিটের মধ্য সমন্বয় সাধন করা ছাড়াও বার্তা আদান-প্রদান সম্ভব।

জিজ্ঞাসাবাদের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে একটি সূত্র জানায়, সীমান্ত এলাকা থেকে আটক জঙ্গিদের কাছ থেকে ফোন ছাড়াও উদ্ধার করা হয়েছে রেডিও।

গত এপ্রিলে নাগাদ সীমান্তের ওপার থেকে শুধু কাশ্মীরে অনুপ্রবেশের ঘটনা ঘটেছে ৩৬টি। আর জম্মু এলাকয় অনুপবেশের চেষ্টা চালানো হয় তিনবার। তবে ব্যর্থ করে দেয়া হয় তিনবারই।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: