সর্বশেষ আপডেট : ২৯ মিনিট ৫৮ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আফগানিস্তানে দোভাষীসহ মার্কিন সাংবাদিক খুন

vjkনিউজ ডেস্ক : সেনাবাহিনীর নিয়মিত টহলে যাওয়ার আগে দোভাষী জবিউল্লাহ তামান্নার সঙ্গে এই ছবিটি পোস্ট করেছেন ডেভিড গিলকি (বাঁয়ে)। ছবি : বিবিসি

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে তালেবানের এক অতর্কিত হামলায় একজন মার্কিন আলোকচিত্রী ও সাংবাদিক এবং তাঁর আফগান দোভাষী নিহত হয়েছেন। হেলমান্দ প্রদেশের মারজাহ শহরের কাছে আফগান সেনাবাহিনীর সঙ্গে ভ্রমণরত অবস্থায় গতকাল রোববার তাঁরা জঙ্গি হামলার শিকার হন বলে জানিয়েছে রয়টার্স।

বিবিসি জানায়, আমেরিকার ন্যাশনাল পাবলিক রেডিও (এনপিআর)-এর সাংবাদিক ডেভিড গিলকি এবং তাঁর দোভাষী জবিউল্লাহ তামান্না হামলার সময় সেনাবাহিনীর একটি হামভি যানে ছিলেন।

হামলায় ওই যানের চালক এবং একজন সৈন্যও নিহত হন। তবে যানটির আরোহী এনপিআরের অন্য দুই কর্মী অক্ষত অবস্থায় প্রাণে বেঁচে যান।

এদিকে আফগান কর্মকর্তারা জানিয়েছেন, হেলমান্দ প্রদেশের লস্কর গাহ ও মারজাহ শহরের মধ্যবর্তী একটি মহাসড়কে সেনাবাহিনীর হামভি যানটিতে কামানের গোলা আঘাত হানে।

তবে, কারা এই হত্যাকাণ্ড চালিয়েছে সে বিষয়ে কিছু নিশ্চিত হতে পারেনি আফগান সরকার। এক বিবৃতিতে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তালেবান অধ্যুষিত হেলমান্দে প্রায়ই সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে।

এনপিআরের ভাইস প্রেসিডেন্ট মিশেল ওরেসকেস রয়টার্সকে জানিয়েছেন, ২০০১ সালে মার্কিন সেনারা আফগানিস্তানে অভিযান চালানোর পর থেকে গিলকি দীর্ঘ আট বছর দেশটিতে ছিলেন। এ ছাড়া তিনি ইরাক ও সিরিয়ার যুদ্ধকবলিত এলাকায়ও এনপিআরের হয়ে খবর সংগ্রহ করতেন।

বিবিসি জানিয়েছে, ১৯৯২ সাল থেকে এ পর্যন্ত আফগানিস্তানে অন্তত ২৭ জন বিদেশি সাংবাদিক নিহত হয়েছেন। সর্বশেষ ২০১৪ সালে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের সময় একজন আফগান পুলিশ বার্তা সংস্থা এপির চিত্রগ্রাহক আঞ্জা নিডরিঙ্গাসকে গুলি করে হত্যা করা হয়েছিল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: