সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘নষ্ট রাজনীতির কারণেই পরিবেশ বিপর্যয়’

bap_115496নিউজ ডেস্ক :  বিশিষ্ট সাংবাদিক গবেষক ও লেখক সৈয়দ আবুল মকসুদ বলেছেন, পরিবেশ বিপর্যয়ের প্রধান কারণ দুর্নীতি। আমাদের দেশের নষ্ট রাজনীতির কারণেই পরিবেশ বিপর্যয় হচ্ছে। নদীর পাড়গুলো বেশিরভাগ ক্ষমতাশীন দলের লোক দখল করে পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটাচ্ছে।

সোমবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে বিশ্ব পরিবেশ দিবস ২০১৬ উপলক্ষে ‘রোয়ানু দুর্যোগ: প্রাণি ও মানুষের ওপর প্রভাব’ শীর্ষক গণআলোচনা সভায় তিনি এসব কথা বলেন। গণআলোচনা সভাটির আয়োজন করে যৌথভাবে বাপা, টিআইবি, নাগরিক উদ্যোগ, বারসিক উন্নয়ন ধারা (ঝিনাইদহ), সিডিপি ও গ্রীন ভয়েস।

সৈযদ আবুল মকসুদ বলেন, এসি রুমে বসে আলোচনা করলে পরিবেশ বিপর্যয় ঠেকানো যাবে না। উন্নয়নের কথা বলে পরিবেশের বিপর্যয় করা যাবে না। উন্নয়ন আমরাও চাই। ভালো থাকার জন্য সুখে থাকার জন্য বিদ্যুৎ আমাদের দরকার। কিন্তু পরিবেশকে হুমকির মুখে ঠেলে দিয়ে আমরা সুখে থাকতে পারব না। বিশ্ব পরিবেশ দিবস বছরে একদিন হয়। কিন্তু জাতীয় পরিবেশ দিবস ৩৬৫ দিনই হতে হবে বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, উন্নয়নের কথা বলে আন্তর্জাতিক ও দেশে পরিবেশের ওপর যে প্রভাব ফেলা হচ্ছে তাতে সবাই হুমকির মুখে। পশুপাখি কথা বলতে পারলে তারাই বিভিন্ন মানববন্ধন ও প্রেস কনফারেন্স করে দাবি তুলতো মানবজাতির হাত তেকে আমাদের রক্ষা কর।

তিনি আরও বলেন, তথাকথিত উন্নয়নের নামে পরিবেশের ক্ষতি না করে বিষয়টি মানবজাতি পশুপাখি সবার দিক বিবেচনা করে সরকারকে পদক্ষেপ নিতে হবে। প্রাণিজগতের সঙ্গে আমাদের নিবিড় সম্পর্ক। প্রাণিজগৎটা ভালো থাকলে আমরাও ভালো থাকব।

গণআলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন টিআইবির জলবায়ু অর্থায়নে সুশাসন সিনিয়র ম্যানেজার জাকির হোসেন খান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাপার যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস।

প্রসঙ্গত, জীবন ও জীবিকার জন্য সবুজ পরিবেশ ও পরিবেশবান্ধব ধরিত্রির প্রয়োজনীয়তা এবং জীবজগৎ ও প্রকৃতির সুরক্ষায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৭৩ সাল থেকে বিশ্বব্যাপী প্রতিবছর পাঁচজুন বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়। ‘বন্যপ্রাণী ও পরিবেশ, বাঁচায় প্রকৃতি বাঁচায় দেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এ বছরও বিশ্ব পরিবেশ দিবস ২০১৬ পালন করা হয়।

বাপার সভাপতি ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক কাজী সালেহ আহমেদের সভাপতিত্বে আরও বক্তব্য দেন, পরিবেশ অধিদপ্তরের পরিচালক সুলতান আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শহীদুল ইসলাম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন, উন্নয়ন ধারা ট্রাস্টের প্রধান নির্বাহী আমিনুর রসূল, নাগরিক উদ্যোগের সমন্বয়ক এবিএম আনিসুজ্জামান প্রমুখ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: