সর্বশেষ আপডেট : ১ মিনিট ২২ সেকেন্ড আগে
রবিবার, ২৩ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যুক্তরাজ্যে এবারের রোজা হবে ২০ ঘণ্টার!

Untitled-8 copy.jpgfgনিউজ ডেস্ক : আসছে রমজান মাস হতে যাচ্ছে ৩০ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘতম সিয়াম সাধনার মাস। যুক্তরাজ্যের দৈনিক গার্ডিয়ানের সূত্রমতে, উত্তর গোলার্ধের মুসলিমদের এবার ৩০ বছরের মধ্যে সবচেয়ে দীর্ঘ সময় না খেয়ে পবিত্র রমজান পালন করতে হবে। চাঁদ দেখা সাপেক্ষে এ অঞ্চলে সোমবার থেকে পবিত্র রমজান মাস শুরু হবে।

মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের সহকারী মহাসচিব ইব্রাহীম মোগরে জানান, এবার যুক্তরাজ্যের মুসলমানদের প্রায় ২০ ঘণ্টা পানাহার থেকে বিরত থাকতে হবে। সবচেয়ে দীর্ঘ সময় উপোস থাকতে হবে স্কটিশ হাইল্যান্ডস ও আয়ারল্যান্ডের বাসিন্দাদের। কারণ দিন দীর্ঘ হওয়ার কারণে এখানে সূর্য অস্ত যায় না বললেই চলে। যেটা হয় তা হলো গোধূলি।

যুক্তরাজ্যের সবচেয়ে উত্তরের ইনভার্নিস মসজিদের ট্রাস্টি এবং পেশায় চিকিৎসক ওয়াহিদ খান বলেন, ‘এসব সত্ত্বেও মুসলিমরা রোজা রাখতে বদ্ধপরিকর। এটা কঠিন মনে হলেও রোজা রাখা আসলে সহজ।’

এ ছাড়া এবারের রোজায় জাকাত ও সদকার রেকর্ড ভাঙতে চান যুক্তরাজ্যের মুসলমানরা। ইব্রাহীম মোগরে জানান, গত বছর যুক্তরাজ্যের মুসলিমরা জাকাত ও সদকা মিলিয়ে প্রায় ১০ কোটি পাউন্ড বা এক হাজার ১৪০ কোটি টাকা দান করেছিলেন। এবার সেই রেকর্ড ভাঙবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

যুক্তরাজ্যের অন্যতম দ্রুত বিকাশমান দাতব্য হিউম্যান আপিলের প্রধান নির্বাহী ওসমান মকবুল বলেন, গত পাঁচ বছরে এখানে বার্ষিক অনুদান বেড়েছে ছয়গুণ। রমজানে অনুদান কয়েকগুণ বেড়ে যায়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: