সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪৩ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চলে গেলেন ‘মিস্টার হারকিউলিস’

Untitled-9 copyনিউজ ডেস্ক : ১০৩ বছর বয়সে চলে গেলেন বিশ্বশ্রী মনোহর আইচ। রোববার স্থানীয় সময় দুপুর আড়াইটায় মৃত্যু হলো ‘মিস্টার হারকিউলিস’ নামে খ্যাত এই ‘বডি বিল্ডারের’। ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার উপকণ্ঠে বাগুইআটিতে নিজের বাড়িতে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি।

শতবর্ষ পার করা এই বডি বিল্ডার ১৯৫২ সালে ভারতের প্রথম মিস্টার ইউনিভার্স হয়েছিলেন।  ‘শরীর চর্চা করো এবং সুস্থ থাকো’ এটাই ছিল এশিয়ান গেমসে তিনবার সোনাজয়ী মনোহর আইচের অন্যতম বার্তা। ভারতের আপামর মানুষের কাছে ‘মিনি হারকিউলিস’ নামেও পরিচিত ছিলেন তিনি।

১৯১৪ সালের ১৭ মার্চ বাংলাদেশের কুমিল্লা জেলার ধামটি গ্রামে জন্মগ্রহণ করেছিলেন মনোহর আইচ। ছোট থেকেই স্বামী বিবেকানন্দের আদর্শে অনুপ্রাণিত হয়েছিলেন তিনি। পরবর্তী সময়ে শ্যামাকান্তের মতো বিপ্লবীদের উৎসাহে ‘আয়রনম্যান’ নীলমণি দাস এবং বিষ্ণুচরণ ঘোষের মতো নামকরা ব্যায়ামবিদদের সান্নিধ্যে আসেন তিনি।

১৯৪২ সালে ব্রিটিশ সেনাবাহিনীর রয়্যাল এয়ারফোর্সে যোগ দিয়েছিলেন মনোহর আইচ। সেই সময়ে অন্যায়ের প্রতিবাদ করে একজন ব্রিটিশ অফিসারকে চড় মারার অপরাধে জেল খাটতে হয়েছিল মনোহর আইচকে। কিন্তু জেলে বসে নিয়মিত ওয়ার্ক আউট করায় জেলার তাঁকে খুশি হয়ে বিশেষ ডায়েট দেন বলেও জানা যায়।

পরবর্তীকালে মনোহর আইচ জাদুসম্রাট নামে খ্যাত পি সি সরকার (সিনিয়র)-এর সঙ্গে বডি বিল্ডিং শো করা শুরু করেন। সেই সময় পিসি সরকারের ম্যাজিক প্রদর্শনীতে ‘ফিজিক অ্যান্ড ম্যাজিক’ দেখাতেন মনোহর আইচ।

১৯৫০ সালে মাত্র ৩৮ বছর বয়সে মনোহর আইচ ‘মিস্টার হারকিউলিস’ খেতাব জিতে নেন। ওই বছরেই মিস্টার ইউনিভার্স প্রতিযোগিতায় দ্বিতীয় হন তিনি। এরপর ১৯৫৫ সালে এবং ১৯৬০ সালে মিস্টার ইউনিভার্স প্রতিযোগিতায় তৃতীয় ও পঞ্চম স্থান অধিকার করেন তিনি। মনোহর আইচ বিশ্ব চ্যাম্পিয়নশিপে স্প্রিং পুলিংয়ে ২৭৫ পাউন্ড তুলেও স্বর্ণপদক পেয়েছিলেন।

এ ছাড়া এশিয়ান গেমসে নয়াদিল্লি (১৯৫১), ম্যানিলা (১৯৫৪) ও টোকিওতে (১৯৫৮) সালে স্বর্ণপদক পান তিনি। ৯০ বছর বয়স পর্যন্ত নিয়মিত শো করতেন তিনি। ২০০৩ সালে শেষ স্টেজ শো করেন। এর পর থেকে তিনি বিভিন্ন জিমে তরুণ বডি বিল্ডারদের অনুপ্রাণিত করতে যেতেন।

রোববার দুপুরে তাঁর মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়তেই পশ্চিবঙ্গের ক্রীড়ামহলে গভীর শোকের ছায়া নেমে আসে। পশ্চিমবঙ্গের ক্রীড়া প্রতিমন্ত্রী লক্ষ্মীরতন শুক্লা তাঁর বাড়িতে যান তাঁকে শেষ শ্রদ্ধা জানাতে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: