সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অবৈধ ফুতপাতের দোকানে দখল হয়ে গেছে গোলাপগঞ্জ

17জাহিদ উদ্দিন ::
অবৈধ ফুতপাতের দোকানে দখল হয়ে গেছে গোলাপগঞ্জ।যার ফলে চরম দূর্ভোগের মধ্যে পড়ছেন গোলাপগঞ্জ পৌরবাসী। সিলেটের গোলাপগঞ্জ বাজার। ঐতিহ্যবাহী প্রাচীনতম ব্যবসা কেন্দ্র হিসেবে পরিচিত এ বাজার। যার মধ্যে অবস্থিত সরকারী বেসরকারী সহ অনেক শিক্ষা ও ব্যবসা প্রতিষ্টান। গোলাপগঞ্জ পৌরসভার কেন্দ্রস্থল হিসেবে পরিচিত এ বাজার। আর তারই নাকের ডগায় দখল করে প্রতিদিন গড়ে উঠেছে শত শত অবৈধ ফুটপাতের দোকান।
পথচারীদের পথচলাচলে মারাত্নক বিঘ্ন ঘটছে। কষ্টকর হয়ে উঠেছে জনজীবন।
জানা যায়, প্রভাবশালী একটি মহলের ছত্রছায়ায় গড়ে উঠেছে এসব ফুটপাতের দোকান। আবার অনেকে গায়ের জোরেও অবৈধভাবে দখল করে ফুটপাত দখল করে আছেন। দিন যত গড়াচ্ছে ফুটপাতের দোকানের সংখ্যাও ততো বাড়ছে।
সরেজমিন গোলাপগঞ্জ বাজার ঘুরে দেখা যায়, বাজারের উত্তর থেকে দক্ষিণ,পূর্ব থেকে পশ্চিম পর্যন্ত সব জায়গাতেই দখলদারের কবলে পড়ে অবৈধ ফুটপাতের দোকান গড়ে উঠেছে। এসব অবৈধ ফুটপাত দোকানগুলো চা পান সিগারেট, ফলমূল সহ কাঁচামালের দোকানে ভরপুর। অথচ বাজারের উত্তর বাজার তাদের নির্দিষ্ট স্থান হলেও তারা অবৈধভাবে দখল করে বসে আছে। বাজারের প্রতিটি গুরুত্বপূর্ণ মার্কেটের প্রবেশ দ্বারে ও গাড়িতে যাত্রী উঠানামার স্থান এসব ভাসমান ব্যবসায়ীদের দখলে রয়েছে।বিপাকে সাধারণ লোকজন ও স্কুল কলেজ এবং মাদ্রাসা শিক্ষার্থীরা। স্থায়ী ব্যবসায়ীরাও তাদের অবৈধ অত্যাচার নীরবে সয়ে যাচ্ছেন প্রতিনিয়ত। শুধু তাই নয়, রাস্তার পাশে দখলদারদের অবৈধ ফুটপাত দখল করে গড়ে উঠা দোকানগুলোর কারণে লোকাল বাসগুলো রাস্তার ওপর দাড়িয়ে যাত্রী ওঠা নামা করানোতে বাড়ছে দূর্ভোগ ও দূর্ঘটনা।কেবল গোলাপগঞ্জ চৌমূহনী এলাকা নয়, প্রতিটি মোড়, মার্কেটের সামন দখল করে আছে এসব ভাসমান ব্যবসায়ীরা। যার ফলে পথচলাচলের প্রতিবন্ধকতার পাশাপাশি নোংরা হচ্ছে পরিবেশ। ভাসমান ব্যবসায়ীদের কাঁদাযুক্ত পরিবেশের কারণে নাক ডেকে চলতে হয় পথচারীদের।
এদিকে গত ২৬ মে বৃহস্পতিবার গোলাপগঞ্জ পৌরসভা ও গোলাপগঞ্জ থানা প্রশাসনের পক্ষ থেকে ফুটপাত উচ্ছেদ করতে  বেঁধে দেয়া হয় এক সপ্তাহ সময়। ফুটপাত উচ্ছেদের এ আল্টিমেটাম শুধু গোলাপগঞ্জ পৌর সদরের জন্য। বেধে দেওয়া সময় পার হয়ে ২ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত পৌর কর্তৃপক্ষ ও থানা প্রশাসন নিরব ভুমিকায় রয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: