সর্বশেষ আপডেট : ৪৫ মিনিট ০ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চা-বাগানগুলোতে উৎপাদন শুরু : বাম্পার ফলনের আশা

1465043333বিশেষ প্রতিনিধি : উঁচু আর ঢালু স্থানে আড়াই থেকে তিন ফুট চা-গাছ। এ গাছে কুঁড়ি আসবে বৃষ্টি হলেই। আর এলোও কাঙ্খিত সেই বৃষ্টি। সঠিক সময়েই বৃষ্টি হওয়ায় চা-পাতার উৎপাদনও শুরু করতে পারছে হবিগঞ্জের বাগানগুলো।
সূত্রে জানা যায়, দেশের সিলেট, চট্টগ্রাম ও পঞ্চগড়ে ৭টি ভ্যালির মাধ্যমে প্রায় ৩৫৮টি বাগানে ব্ল্যাক ও বায়ু টি উৎপাদন হয়ে আসছে। এর মধ্যে পঞ্চগড়ে কাজী অ্যান্ড কাজী বাগানে একমাত্র বায়ু টি উৎপাদন হচ্ছে। আর দেশের অন্যান্য বাগানসহ সিলেট বিভাগের মৌলভীবাজার, হবিগঞ্জ ও সিলেট জেলায় দুই শতাধিক বাগানে ব্ল্যাকটি উৎপাদন হচ্ছে ব্রিটিশ সরকারের শাসনামল থেকে। সেই সময় থেকেই বছরের মার্চ মাসের মাঝামাঝি সময় হতে চা-পাতার উৎপাদন শুরু হয়ে আসছে। সমাপ্ত হচ্ছে ডিসেম্বর মাসে। উৎপাদন শেষ হলে চা-পাতার গাছগুলোর  নানাভাবে পরিচর্যা করা হয়ে থাকে।
প্রতি মৌসুমে হবিগঞ্জর বাগানগুলো প্রায় ১ কোটি কেজি চা-পাতা উৎপাদন করে থাকে। নতুন করে চারা রোপণ করে চা-পাতার উৎপাদন বাড়ানোর জন্য বাগান কর্তৃপক্ষগুলো নানাভাবে চেষ্টা অব্যাহত রেখেছেন। নিয়মমাফিক বৃষ্টির সঙ্গে রয়েছে চা-পাতা উৎপাদনের এক বিশেষ সম্পর্ক। অতি বৃষ্টি হলে হবে না। হবিগঞ্জেরও প্রায় ছোট বড় ৩৫টি বাগানে চা-পাতার উৎপাদন শুরু হয়েছে। বাহুবলের আমতলী চা-বাগানের ম্যানেজার কাজী মাসুদুর রহমান জানান, ‘বৃষ্টি হয়েছে, তাই প্রাথমিকভাবে উৎপাদন শুরু হয়েছে। এ বছর বৃষ্টির অপেক্ষা করতে হয়নি। বৃষ্টির অবস্থা দেখে আমরা উৎপাদন শুরু করার সকল প্রস্তুতি সম্পন্ন করে রেখেছিলাম।
কাজী মাসুদুর রহমানের মতো জগদীশপুর, লালচান্দসহ বিভিন্ন বাগান কর্তৃপক্ষের সাথে আলাপকালে তারা জানান, বৃষ্টির দেখা পাওয়ার সঙ্গে সঙ্গেই উৎপাদন শুরু করা হয়েছে। তারা সকলেই আশাবাদী ‘এবার চায়ের বাম্পার ফলন হতে পারে। কারণ বৃষ্টির অবস্থা ভালো।’
বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের প্রধান উপদেষ্টা কাঞ্চন পাত্র জানান, বৃষ্টির দেখা পেয়ে বাগানগুলোতে উৎপাদন শুরু হয়েছে। তিনি চা-উৎপাদনের স্বার্থে বাগানগুলো থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করারও দাবি জানান।
তিনি বলেন, ৭টি ভ্যালির মাধ্যমে দেশের প্রায় ৩৫৮টি বাগান রয়েছে। এর মধ্যে ১৫৮টি বাগানে ফ্যাক্টরি আছে। আর শ্রমিক রয়েছে প্রায় ২০ লাখ। হবিগঞ্জের বাগানগুলোতেই শ্রমিক লক্ষাধিক।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: