সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১৫ সেকেন্ড আগে
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৮ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রচণ্ড তাপদাহে পুড়ছেন ছাতকবাসী : বিপর্যস্ত জনজীবন

28মোঃ এইচ এ হেলাল ::

আগুনঝড়া রোধের প্রচন্ড দাবদাহে পুড়ছেন ছাতকবাসী। গত কয়েকদিন ধরে তীব্র গরমে মানুষের চলাচল ও স্বাভাবিক জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। অসুস্থ হয়ে পড়ছেন মানুষেরা। বিশেষ করে বৃদ্ধ ও শিশুদের জন্য সময়টা মোটেই ভালো যাচ্ছে না। শিশু ও বৃদ্ধদের পাশাপাশি প্রচণ্ড গরমের কাছে কাবু হয়ে পড়েছেন দিনমজুর শ্রমিকেরা।

অসহনীয় গরমের প্রকোপে ডায়রিয়া ও গরমজনিত নানা রোগে আক্রান্ত হয়ে রোগীরা ভিড় করছেন হাসপাতাল গুলোতে। গরমের কারণে দুপুরের দিকে স্থানীয় হাট-বাজার ও বেশিরভাগ রাস্তা গুলো হয়ে পড়ছে ফাঁকা। বেশিরভাগ দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হচ্ছে দুপুরের দিকে। এদিকে অতিরিক্ত তাপদাহ ও অসহ্য গরমের কারণে স্কুল-কলেজে ও মাদরাসায় শিক্ষার্থীদের উপস্থিতির হার কমে যাচ্ছে। সাধারণ মানুষেরা জরুরী প্রয়োজন ব্যতীত ঘরের বাইরে বের হচ্ছেন না।

সকাল থেকে বিকেল পর্যন্ত বাড়িতেই কাটিয়ে দিচ্ছেন অনেকেই। আবার কেউ বা গরম থেকে একটু প্রশান্তি পেতে পান করছেন ডাব, তালের শাস, ফ্রিজের ঠান্ডা পানি, ফান্টা, সেভেনআপ, ফ্রুটো, টাইগার, পাওয়ার, লেমনসহ বিভিন্ন রকমের ঠাণ্ডা পানিও। তাছাড়া দিনের বেশিরভাগ সময় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকছে। বিশেষ করে দুপুর ও সন্ধ্যায় বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ থাকছে না।

উপজেলার জাউয়াবাজার, দক্ষিণ খুরমা, দোলারবাজার, সিংচাপইড়, ভাতগাঁও, উত্তর খুরমাসহ কয়েকটি ইউনিয়নের পথচারীদের সঙ্গে আলাপকালে তারা বলেন, গরমে ঘরে-বাইরে কোথাও স্বত্বি নেই। অসহ্য গরমে জন-জীবন বিপর্যন্ত হয়ে পড়েছে। তীব্র গরমে বেশিরভাগ সময় থাকছেনা বিদ্যুৎও। এ যেনো মরার উপর খরার-ঘা। তাছাড়া শ্রমজীবী মানুষ বাইরে বের হলেই অতিরিক্ত ঘামে ক্লান্ত হয়ে পড়ছেন। প্রচন্ড গরমের ফলে দিনমজুর মানুষকে পুহাতে হচ্ছে চরম দুর্ভোগ।

জাউয়া বাজারের ব্যবসায়ী ইদ্রিস খান ও হুমায়ুন ইসলাম জানান, গত কয়েকদিন থেকে প্রচন্ড গরম পড়েছে। প্রচণ্ড গরমের কারনে দিনের বেলা ক্রেতার সংখ্যা অন্যান্য দিনের চেয়ে অনেক কম। তবে বিকেলের দিকে ভিড়টা একটু বেশিই হচ্ছে।

কয়েকটি হাসপাতালে যোগাযোগ করলে ডাক্তাররা জানান, অতি গরমের কারণে জ্বর ও ডায়রিয়ায় সাধারণ মানুষেরা অন্যান্য দিনের তুলনায় বেশিই আক্রান্ত হচ্ছেন। আমরা হাসপাতালে তাদের সকল প্রকার সেবা দিচ্ছি।
ডাক্তাররা, গরমে সুস্থ থাকতে বাইরের খাবার খাওয়া থেকে বিরত থাকাসহ সবাইকে প্রচুর পরিমাণে পানি পানের পরামর্শ দেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: