সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৩০ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নির্বাচনি সহিংসতা: ফেনীতে নিহত ১

10নিউজ ডেস্ক: ভোট চুরি, অনিয়ম ও সহিংসতার মধ্যদিয়ে চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের ষষ্ঠ ও শেষ ধাপের ভোট গ্রহণ চলছে। এতোমধ্যেই ফেনীর সোনাগাজী উপজেলায় একজন মারা গেছে। এছাড়াও, যশোরে এক প্রার্থীর গাড়ীতে হামলা, সাভারে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।
আজ শনিবার সকাল ১১টায় কেন্দ্র দখলকে নিয়ে এক সংঘর্ষের ঘটনায় সোনাগাজী উপজেলায় একজন মারা গেছে বলে জানাগেছ ঘটে। তবে এখনো তার নাম পরিচয় জানা যায়নি।
রাজধানীর অদূরে সাভার উপজেলার বিরুলিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে কেন্দ্র দখলকে কেন্দ্র করে ধাওয়া পাল্টা ধাওয়ার খবর পাওয়া গেছে। এঘটনায় অন্তত ১২ জন আহত হয়েছে বলে জানা গেছে।
একই উপজেলার ধামসেনায়ও কেন্দ্র দখলকতে গিয়ে বোমা বিস্ফোরণ ঘটিয়েছে দুর্বৃত্তরা। এসময় অন্তত ৭জন আহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।
এদিকে যশোরের শর্শা উপজেলায় প্রতিপক্ষ এক বিএনপি প্রার্থীর গাড়ীতে হামলার ঘটনা ঘটেছে। তবে এতে কেউ হাতহত হয়নি।
আজ শনিবার সাকাল ৮টায় দেশের ৪৬ জেলার ৯২ উপজেলার ৭১০ ইউপিতে ভোট গ্রহণ শুরু হয়েছে, চলবে টানা বিকেল ৪টা পর্যন্ত। এসব ইউপির সাড়ে ছয় হাজার কেন্দ্রে ভোটার সংখ্যা ১ কোটি ১০ লাখের কিছু বেশি। এক লাখের বেশি ভোটগ্রহণ কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা বাহিনীর দেড় লাখের মতো সদস্য নিয়োজিত রয়েছেন ভোটের দায়িত্বে। প্রার্থীরা প্রচারণা শেষ করেছেন বৃহস্পতিবার মধ্যরাতে।
এ ধাপে প্রতিদ্বন্দ্বিতা করছেন চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত সদস্য পদে ৩৩ হাজার প্রার্থী। চেয়ারম্যান পদে ৩ হাজার ২২৩, সাধারণ সদস্য পদে ২৫ হাজার এবং সংরক্ষিত সদস্য পদে ৫ হাজারের বেশি প্রার্থী ভোটের এ লড়াইয়ে অংশ নিচ্ছেন।
গত ফেব্রুয়ারিতে ৬ ধাপে স্থানীয় সরকার ব্যবস্থার তৃণমূলের সাড়ে চার হাজার ইউপিতে নির্বাচনী তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত প্রার্থীসহ অন্তত ১০৮ জনের প্রাণহানির খবর দিয়েছে গণমাধ্যম। নির্বাচনি সহিংসতায় আহতের সংখ্যা সহস্রাধিক বলে উল্লেখ করা হয়েছে। গোলযোগ ও অনিয়মের ব্যাপক অভিযোগও আছে।
ভোটের লড়াইয়ে সহিংসতায় প্রাণহানি ও অনিয়মের নিষ্ক্রিয়তার অভিযোগ উঠেছে নির্বাচন আয়োজক সংস্থার বিরুদ্ধে। প্রতি ধাপের নির্বাচন শেষে অনিয়ম, সহিংসতা নিয়ে দায়সারা জবাব নিয়ে দায়িত্ব এড়িয়েছে কমিশন। সংস্থাটির আশা শেষ ধাপের ভোটগ্রহণ আগের ৫ ধাপের চেয়ে ‘ভালো হবে’।
ইউপি নির্বাচনে ইতিহাসে এবারই প্রথম দলীয় প্রতীকে চেয়ারম্যান পদে ভোট হচ্ছে। অনিয়ম-সহিংসতা নিয়ে ভোটের শুরু থেকে আওয়ামী লীগ ও বিএনপি পরস্পরকে দোষারোপ করে আসছে। ক্ষমতাসীনরা সুষ্ঠু নির্বাচন হচ্ছে দাবি করলেও বিএনপি বলছে ‘তামাশার ভোট’ হচ্ছে।
এদিকে ষষ্ঠ ও শেষ ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে আওয়ামী লীগের আরো ২৮ প্রার্থী। এক উপজেলায় ভোট স্থগিত হওয়ায় বাকি ২৭ জন এখন বিনা ভোটে জয়ীর তালিকায়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: