সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শনিবার, ২১ জানুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চীনে কিশোরীর শরীরে ৪টি কিডনি!

16807_102ডেইলি সিলেট ডেস্ক::
জন্মের পর থেকে সুস্থই ছিলেন জিয়াওলিন। শৈশব পেরিয়ে কৈশোরে রয়েছেন তিনি। বয়স ১৭ বছর। কিন্তু কয়েকদিন আগেই তার কোমড়ে ব্যথা শুরু হয়। শেষ পর্যন্ত শরণাপন্ন হতে হয় চিকিৎসকের। চিকিৎসার একপর্যায়ে আলট্রাসনোগ্রাম করানো হয় জিয়াওলিনের। তার রিপোর্ট দেখে তো ডাক্তারদের চোখ কপালে!

চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদপত্র পিপল’স ডেইলির খবরে বলা হয়, ডাক্তাররা আলট্রাসনোগ্রামের রিপোর্টে জিয়াওলিনের শরীরে দুইটি নয়, চারটি কিডনি দেখতে পান! এমন ঘটনা বিস্ময়কর হলেও ডাক্তাররা জানিয়েছেন এটা অসম্ভব কোনো ঘটনা নয়।

বিরল এই শারীরিক প্রবণতার নাম ‘রেনাল ডুপ্লেক্স মনস্ট্রোসিটি’। প্রতি দেড় হাজার মানুষের মধ্যে একজনের শরীরে এমন চারটি কিডনির দেখা পাওয়া যেতে পারে। তবে বেশির ভাগ মানুষই এই সমস্যার কথা সারাজীবনেও জানতে পারে না।

জিয়াওলিনের ডাক্তার জানান, বাড়তি এই দুইটি কিডনি মূলত দুই কিডনির সঙ্গেই লেগে থাকে এবং এগুলোর বাড়তি কোনো কাজ নেই। সঙ্গে লেগে থাকার কারণে এগুলোকে আলাদা করাও কঠিন। এগুলোকে আলাদা করে কাউকে দান করার সুযোগও নেই। ডাক্তাররা অবশ্য শেষ পর্যন্ত জটিল এক অপারেশনের মাধ্যমে জিয়াওলিনের শরীরের বাড়তি দুইটি কিডনি আলাদা করে দিয়েছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: