সর্বশেষ আপডেট : ৫ মিনিট ২৭ সেকেন্ড আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভুলের সাথে আড়ি-২: ষাঁড় কি লাল রঙ দেখলে ক্ষেপে?

full_989943517_1464965619ডেইলি সিলেট ডেস্ক:: ছোটবেলা থেকে আমদের জ্ঞানার্জন শুরু হয়। তবে কখনো কখনো নিজেদের অজান্তে কিছু কিছু ভুল জিনিসও আমাদের শেখানো হয় এবং আমরা সারাজীবন ভুলটাকেই ঠিক হিসেবে জেনে আসি। আমাদের বড়রাও হয়তো সেইসব ভুল ধারণা নিয়েই বেঁচে থাকেন।

তবে বর্তমান যুগ হলো বিজ্ঞানের যুগ। তথ্যপ্রযুক্তির এই যুগে, ভুল তথ্য নিয়ে বেঁচে থাকাটা যেমন ঠিক নয়, তেমনি অন্যের ভুল ধারণা ভেঙ্গে দেয়ার চেষ্টা না করাটাও একটা অন্যায়। তাই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। আমাদের চারপাশের যেসব ব্যাপার আমরা সাধারনত ভুল জানি, সেগুলো আমরা সিরিজ আকারে উপস্থাপনের চেষ্টা করবো।

আজকের বিষয়টি হচ্ছে, ষাঁড় কি লাল রঙ দেখলে আসলেই ক্ষেপে?

মনে পড়ে, ছোটবেলায় লাল রঙের জামা পড়লে গরুর সামনে দিয়ে চলাফেরা না করার জন্য বন্ধুরা সতর্ক করে দিতো। কতবার ভয়ে দুরু দুরু বুকে গরুর সামনে দিয়ে দৌড় মেরেছে কতজন তার হিসাব কে রাখে। এমন ধারনাটা এসেছে মূলত বুল ফাইটিং থেকে।

সতেরশ শতক থেকে স্পেন বা পর্তুগালের ঐতিহ্যবাহী খেলা বুল ফাইটিং, স্প্যানিশে যাকে বলে টাউরোমাকি। আমরা টিভিতেও অনেকবার এই খেলাটি দেখেছি। এখানে একজন লড়াকু ব্যক্তি এক বা একাধিক ষাঁড়ের সাথে লড়াই করে। এখানে দেখা যায়, ষাঁড়কে লড়াই করার জন্য প্রলুব্ধ করতে সে হাতে লাল রংয়ের কাপড় নিয়ে নাড়াচাড়া করে। সেখান থেকেই প্রচলিত হয়েছে যে, ষাঁড় লাল রং দেখলে ক্ষেপে যায়।

কিন্তু এটা মনে করার কোনো কারণ নেই। গরু প্রজাতির সকল প্রাণীরাই বর্ণান্ধ বা কালার ব্লাইন্ড। তাদের চোখে লাল, সবুজ, সাদা রং এর কোনো ভেদাভেদ নেই। তারা আসলে বুল ফাইটারের আক্রমণাত্মক ভঙ্গি এবং হাতের কাপড়ের তীব্র নড়াচড়া দেখে ক্ষেপে যায়; লাল রং দেখে নয়। সুতরাং, লালা জামা পড়ে গরুর আশপাশ দিয়ে গেলে টেনশনে থাকার দরকার নেই। ওটা সবুজ কিংবা নীল- যাই হোক না কেন সে বুঝবে না।

সুতরাং লাল রঙ দেখে গরু বা ষাঁড় খেপে যাবে- এটা একটা যুক্তিহীন মিথ।

আজ তবে এই পর্যন্তই। পরের পর্বে হাজির হবো নতুন কিছু নিয়ে। ততক্ষন পর্যন্ত ভালোবাসা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: