সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যে দেশে দক্ষ ও প্রশিক্ষিত জনগোষ্ঠী যত বেশি সেই দেশ তত বেশি উন্নত — লিয়াকত শাহ ফরিদী

e0780705-fefc-43d8-9fc6-1d235ced737aবালাগঞ্জ প্রতিনিধি:
কারিগরি শিক্ষা বোর্ড অনুমোদিত বালাগঞ্জ-ওসমানীনগরের সর্বপ্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান মান্না আইটি ইন্সটিটিউটের জুলাই-ডিসেম্বর ২০১৫ সেশনে উর্ত্তীন শিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরন অনুষ্টানের আয়োজন করা হয়।

শুক্রবার ১১টায় তাজপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মান্না আইটি’র প্রতিষ্টাতা ও অধ্যক্ষ সুহেল আহমদ চৌধুরী সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতায় বালাগঞ্জ ডিগ্রী কলেজের অধ্যক্ষ বিশিষ্ট সাংবাদিক ও শিক্ষাবিদ লিয়াকত শাহ্ ফরিদী বলেছেন- একটি দেশের উন্নয়নের জন্য দক্ষ প্রশিক্ষণপ্রাপ্ত জনগোষ্ঠীর প্রয়োজনীয়তা অপরিহার্য। পৃথিবীর যে দেশে যত বেশি দক্ষ ও প্রশিক্ষিত জনগোষ্ঠী আছে সেই দেশ অর্থনৈতিক ভাবে তত বেশি উন্নত।

মানব সম্পদ যদি ব্যবহারযোগ্য না হয় তবে তার কোন মূল্য নেই। কোন রাষ্ট্রের প্রচুর পরিমাণে প্রাকৃতিক সম্পদ বা খনিজ সম্পদ থাকলেই, সেই রাষ্ট্রের অর্থনৈতিক উন্নতি নিশ্চিত হয়না, যদি না ঐ রাষ্ট্র উপযুক্ত পরিকল্পনায় ঐ সম্পদকে ব্যবহার করতে না পারে। তিনি বলেন, কারিগরি শিক্ষা গ্রহণের পর শিক্ষার্থীকে বা ব্যক্তিকে পেশা বা চাকরী নির্বাচনের জন্য অপেক্ষা করতে হয় না। সে নিজেই অর্জিত শিক্ষার সাথে মিল রেখে স্বাধীনভাবে পেশা খুঁজে নিতে পারে। সাধারণত ঝরে পড়া শিক্ষার্থী অথবা কোন কারণে শিক্ষাবঞ্চিত ব্যক্তির জন্য কারিগরি শিক্ষা নানাভাবে সফলতা এনে দিতে পারে।

এ ধরনের শিক্ষার প্রধান শর্ত হলো ধৈর্য্য, পরিশ্রম ও অনুশীলন। দক্ষতাই উন্নয়ন-এ কথাটি কারিগরি শিক্ষার ক্ষেত্রেই প্রযোজ্য। এ শিক্ষার প্রধান সাফল্য ব্যবহারিক ক্ষেত্রে এর প্রয়োগ। এর উদ্দেশ্য শিক্ষার্থী বা ব্যক্তিকে পরবর্তী জীবনে নির্দিষ্ট কোন কারিগরি বিষয়ে দক্ষ করে তোলা, নিজ-নিজ উদ্যোগে স্থানীয় ছোট-ছোট শিল্পের প্রসার ঘটানো, স্বাধীনভাবে পছন্দ অনুযায়ী বৃত্তি নির্বাচনের মাধ্যমে দেশের প্রাকৃতিক ও মানব সম্পদকে প্রকৃষ্টভাবে কাজে লাগিয়ে কর্মীর হাতে পরিণত করা। আমাদের দেশের বিপুল সম্ভাবনাময় এই বিশাল জনগোষ্ঠীকে যথাযথভাবে কাজে লাগাতে হলে প্রয়োজন কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার প্রসার।

প্রতিষ্টানের শিক্ষার্থী সমন্বয়কারী রাকেল আহমদের সঞ্চালনায় অনুষ্টানে বিশেষ অতিথির বক্তৃতা করেন,ওসমানীনগর উপজেলার উছমানপুর ইউপি’র নব-নির্বাচিত চেয়ারম্যান ময়নুল আজাদ ফারুক, বালাগঞ্জ ডিগ্রী কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক ছুরাব আলী, তাজপুর মঙ্গলচন্ডি নিশিকান্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদ হাসান, দৈনিক যুগান্তরের বালাগঞ্জ প্রতিনিধি শামীম আহমদ, প্রতিষ্টানের সাবেক শিক্ষার্থী গোয়ালাবাজার উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার শিক্ষক আব্দুস শহিদ, বালাগঞ্জ সদর ইউনিয়নে দায়িত্বপ্রাপ্ত নিকাহ্ রেজিস্টার সিরাজুল হক, সনদপ্রাপ্ত শিক্ষার্থী দ্বীপা দত্ত, ময়নুল ইসলাম। উপস্থিত ছিলেন, ওসমানীনগরের উছমানপুর ইউপি’র ৩ নং ওয়ার্ডের নব-নির্বাচিত ইউপি সদস্য আতাউর রহমান, সাবেক ইউপি সদস্য মকবুল আলী ও সমাজ সেবক সনর মিয়া প্রমুখ।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: