সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৮ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বন্ধ করা হচ্ছে বাংলাদেশ-ভারত সীমান্ত

full_1729092327_1464930116নিউজ ডেস্ক:: নির্বাচনি প্রতিশ্রুতি পূরণের অংশ হিসেবে বিধানসভা নির্বাচনে বিজয়ী হওয়ার পরপরই আসাম-বাংলাদেশ সীমান্ত বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়েছে, আসছে বছর জুন মাসের মধ্যে সীমান্ত বন্ধের প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিধানসভা নির্বাচনের আগে বিজেপি নেতৃত্বের প্রতিশ্রুতি দিয়েছিলো চোরাচালান ও অনুপ্রবেশ আটকাতে আসামে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দেবে তারা।

চলতি বছর জানুয়ারিতে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আসামের করিমগঞ্জ জেলার সীমান্ত পরিদর্শনে গিয়ে বলেছিলেন, চলতি বছরের মধ্যেই বাংলাদেশ-ভারত সীমান্ত বন্ধ করা হবে। আর বিধানসভা নির্বাচনে বিজয়ী হওয়ার পর আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোওয়াল মে মাসে পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে ভারত আগামী দুই বছরের মধ্যে বাংলাদেশের সঙ্গে থাকা আসাম রাজ্যের সীমান্ত বন্ধ করে দেবে।

সাক্ষাৎকারে তিনি বলেন, ‘স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং দুই বছরের মধ্যে সীমান্ত স্থায়ীভাবে বন্ধ করে দেওয়ার সময় বেঁধে দিয়েছেন। আমরা ওই সময়ের মধ্যে সীমান্ত স্থায়ীভাবে বন্ধের কার্যক্রম সম্পন্ন করার চেষ্টা করব। নদী-সীমান্তও এর বাইরে থাকবে না।’ সেই ধারাবাহিকতায় এবার কাজ শেষ করার নির্দিষ্ট দিনক্ষণ বেধে দেওয়া হলো।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, গত বিধানসভা নির্বাচনে পদ্ম শিবিরকে (বিজেপির নির্বাচনী প্রতীক পদ্ম) নিরাশ করেনি আসামবাসী। সেই কারণে ক্ষমতায় ফিরতেই প্রতিশ্রুতি পালনের প্রথম ধাপ সেরে ফেলল ভারতীয় জনতা পার্টি।

উল্লেখ্য, আসাম রাজ্যে ২২৩.৭কিমি জায়গাজুড়ে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমানা রয়েছে। টাইমস অব ইন্ডিয়ার খবরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বলা হয়েছে, সেই সম্পূর্ণ অংশটি ২০১৭ সালের জুন মাসের মধ্যে পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে। এই বিষয়ে সেনা কর্মকর্তা ও সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এবক সরকারি বিবৃতি জারি করে সীমান্ত ‘সিল’ করে দেয়ার বিষয়ে যাবতীয় সিদ্ধান্ত নেয়া হয়ে গেছে। সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে বেশ কিছু সময় লাগবে। এক বছর সময়ের মধ্যে সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: