সর্বশেষ আপডেট : ১২ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নবীগঞ্জের বাউল ইকরাম উদ্দিন পেলেন কলকাতার সম্মাননা

16667_baulবিনোদন ডেস্ক:
বাউল আবদুল করিম, ক্বারী আমির উদ্দিনসহ গুণী শিল্পীরা বাড়ির পাশের মাজারে বসে গান করতেন। তাদের গান আলোড়িত করে ইকরাম উদ্দিনকে। সেই শৈশবের নেশায় এক সময় সুর তোলেন তিনি। এখন তিনি বাউল শিল্পী। সমপ্রতি দেশের বাইরে ভারতের পশ্চিমবঙ্গে পেয়েছেন উষ্ণ সংবর্ধনা। বাউলশিল্পী ইকরাম উদ্দিন ইকরামের জন্ম সিলেট বিভাগের হবিগঞ্জ জেলার নবীগঞ্জের পানিউমদা গ্রামে।

কিংবদন্তি বাউলদের সুরে সুর মিলিয়ে নিজেকে প্রকাশ করেন ইকরাম। উৎসাহ-উদ্দীপনায় গানে গানে ও সংগীতে মাতাতে থাকেন এলাকার আবালবৃদ্ধবনিতাদের। স্বল্পদিনেই তিনি হয়ে উঠেন দেশ-বিদেশ খ্যাত একজন বাউলশিল্পী। ইন্টারনেটের সুবাদে দেশের বাইরেও ছড়িয়ে পড়ে তার এ খ্যাতি। তাই তাকে প্রথমবারের মতো সংবর্ধনা দিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের সর্বশ্রেণির সাংবাদিক, গায়ক, গীতিকার ও শিল্পীরা। গত ২২শে মে কলকাতার হাওড়ায় সংবর্ধনার জন্য তাকে আমন্ত্রণ জানানো হয়। হাওড়া জেলার মকরদহ পঞ্চায়েতের বিশাল কমিউনিটি হলে এদিন আয়োজন করা হয় জমকালো এ সংবর্ধনার।

সংবর্ধনা শেষে ভারতের প্রখ্যাত বাউলশিল্পী ভজন দাস বাংলাদেশের তরুণ বাউলশিল্পী ইকরাম উদ্দিনের হাতে সম্মাননা সনদ তুলে দেন। বাউলশিল্পী ইকরাম এটাকে তার নিজের সম্মান না বলে জন্মস্থান বৃহত্তর সিলেটসহ সারা বংলাদেশের মানুষের সম্মাননা বলে অভিহিত করেন। বাউল ইকরাম ২০০২ সাল থেকে বাউল জগতে প্রবেশ করেন। তিনি লোকসংগীত ও বাউল গান গেয়ে সারা দেশে হাজারেরও বেশি স্টেজ মাতিয়েছেন।

দেশের বাইরে ভারতের রাজস্থানের জয়পুর, পশ্চিমবঙ্গের কলকাতার যাদবপুর, হাওড়া প্রভৃতি স্থানে চারবার আমন্ত্রিত হয়ে বাউল গান পরিবেশন করেন তিনি। বাউল শিল্পী ইকরাম দেশের বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে আকাশ এবং নগ্নসংস্কৃতির আগ্রাসন ও রূদ্ধশ্বাস বেড়াজাল থেকে বেরিয়ে আনার চেষ্টায় নিজেকে ব্রতী করে তুলেছেন বলে জানিয়েছেন। বাউলগান, লোকসংগীত এবং ঐতিহ্যবাহী পালাগান বা মালজোড়া গানের প্রচার ও প্রসার ঘটিয়ে দেশের প্রজন্মকে অপসংস্কৃতির আগ্রাসন থেকে রক্ষার চেষ্টায় রয়েছেন তিনি।

এ লক্ষ্যে তিনি দেশীয় গান এবং লোকসংগীত নিয়ে রচনা ও গবেষণা চালিয়ে যাচ্ছেন। পাশাপশি লোকসংগীতের কয়েকটি অ্যালবাম নিয়েও কাজ করছেন। আগামী ঈদুল ফিতর উপলক্ষে তার রচনা ও সুরে ‘জ্বলন্ত প্রেম’ নামের একটি অ্যালবাম বাজারে আসবে বলে তিনি আশা প্রকাশ করেছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: