সর্বশেষ আপডেট : ২ মিনিট ১৪ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৪৫টি জাতীয় বাজেটের ২৮টি দিয়েছেন সিলেটের তিন অর্থমন্ত্রী

Pic-Sylheti-Finance-Ministe20160602131659স্টাফ রিপোর্টার::
দশম বারের মতো জাতীয় সংসদে বাজেট পেশ করলেন সিলেট-১ আসনের এমপি, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তাঁর এই বাজেট পেশের মধ্য দিয়ে দেশের দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক বাজেট দিলেন তিনি। অর্থমন্ত্রী হিসেবে সর্বোচ্চ ১২বার জাতীয় বাজেট পেশ করেছেন প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান। ১৯৭২ সালে তৎকালীন অর্থমন্ত্রী তাজউদ্দিন আহমদ জাতীয় সংসদে দেশের প্রথম বাজেট উপস্থাপনের পর এ পর্যন্ত মোট ১১ জন অর্থমন্ত্রী মোট ৪৫টি বাজেট পেশ করেছেন। এরমধ্যে ২৮ বারই বাজেট পেশ করেছেন সিলেটের তিন কৃতিসন্তান। অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকালে সিলেটের প্রয়াত সাইফুর রহমান, প্রয়াত শাহ এএমএস কিবরিয়া এবং আবুল মাল আবদুল মুহিত মিলে মোট ২৮ বার বাজেট উপস্থাপন করেছেন।

গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে অর্থমন্ত্রী হিসেবে ২০১৬-২০১৭ অর্থবছরে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট জাতীয় সংসদের সামনে উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এটি হচ্ছে জতীয় সংসদে দেশের ৪৫তম বাজেট। আর মুহিতের নিজের দশম বারের মতো বাজেট পেশ। আর দুটি বাজেট দিলেই তিনি এম সাইফুর রহমানের রেকর্ড ছুঁয়ে ফেলবেন।

জিয়াউর রহমান গণভোটে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পর ১৯৮০-১৯৮১ ও ১৯৮১-১৯৮২ অর্থবছরে পরপর দুইবার বৃহত্তর সিলেটের কৃতিসন্তান সাইফুর রহমান বাজেট পেশ করেন। এরপর ১৯৯১ সালে সংসদ নির্বাচনে বিজয়ী হয়ে বিএনপি সরকার গঠন করলে সাইফুর রহমান ১৯৯১-১৯৯২ অর্থবছর থেকে ১৯৯৫-১৯৯৬ অর্থবছর পর্যন্ত মোট ৫টি বাজেট পেশ করেন।

১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার গঠন করার পর অর্থমন্ত্রীর দায়িত্ব পান সিলেটের আরেক কৃতিসন্তান শাহ এএমএস কিবরিয়া। তিনি ১৯৯৬-১৯৯৭ অর্থবছর থেকে ২০০১-২০০২ অর্থবছর পর্যন্ত টানা ছয়টি বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করেন।

২০০১ সালে জাতীয় নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকার গঠন করে। এ মেয়াদে অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়ে আবারো ২০০২-২০০৩ অর্থবছর থেকে ২০০৬-২০০৭ অর্থবছর পর্যন্ত ৫টি বাজেট পেশ করেন এম. সাইফুর রহমান। তিনি সংসদে মোট ১২ বার বাজেট উপস্থাপন করে ইতিহাস গড়েন।
হুসেইন মুহাম্মদ এরশাদের শাসনামলে ১৯৮২-১৯৮৩ অর্থবছরে প্রথমবারের মতো বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এরপর ১৯৮৩-৮৪ অর্থবছরেও আরেকটি বাজেট জতীয় সংসদে উপস্থাপন করেছিলেন তিনি। এই দুটি জাতীয় বাজেট দেওয়ার পর এরশাদ সরকারের অর্থমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন অর্থমন্ত্রী মুহিত।

২০০৯ সালে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার নেতত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পান সিলেট-১ আসনের সাংসদ আবুল মাল আবদুল মুহিত। তিনি ২০০৯-২০১০ অর্থবছর থেকে মহাজোট সরকার পুনরায় ক্ষমতায় আসার পর ২০১৬-১৭ অর্থবছর পর্যন্ত টানা ৮টি বাজেট জতীয় সংসদে উপস্থাপন করেন সিলেটের এই কৃতিসন্তান।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: