সর্বশেষ আপডেট : ২৬ মিনিট ২০ সেকেন্ড আগে
রবিবার, ২০ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দুই পররাষ্ট্রমন্ত্রীর বাকযুদ্ধ

143872_1আন্তর্জাতিক ডেস্ক: ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে ইরান হস্তক্ষেপ করছে বলে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের যে দাবি করেছেন তার কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

তিনি বলেছেন, ‘এটি অত্যন্ত ধৃষ্ঠতাপূর্ণ উক্তি এবং তিনি (জুবায়ের) যত তাড়াতাড়ি এ ধরনের অনর্থক কথা বলা বন্ধ করবেন তত তাড়াতাড়ি তেহরান-রিয়াদ সমঝোতা হবে। ইরাক যখনই চাইবে তখনই আমরা দেশটি ত্যাগ করবো।’

গত রবিবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ইরাকে ইরানের সামরিক ইউনিটগুলোর উপস্থিতি ‘গ্রহণযোগ্য নয়’। এর আগে ২৬ মে আল-জুবায়ের একটি রুশ টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে ইরান হস্তক্ষেপ করছে বলে অভিযোগ করেন। তিনি বলেন, ইরাকে জেনারেল কাসেম সোলায়মানির উপস্থিতি রিয়াদকে উদ্বিগ্ন করে তুলেছে।

ইরানে ইসলামি গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ব্রিগেডের কমান্ডার হচ্ছেন কাসেম সোলায়মানি। তেহরানের দাবি, ইরাকে ইসলামিক স্টেটের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীকে ‘পরামর্শ’ দেয়ার কাজ করছেন তিনি।

সৌদি পররাষ্ট্রমন্ত্রীর ওই বক্তব্যের প্রতিক্রিয়ায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হোসেইন জাবেরি আনসারি বলেছেন, ইরাকের সরকার ও জনগণ তাদের শত্রু ও বন্ধু রাষ্ট্রগুলোকে চেনে। কাজেই এ ব্যাপারে বাগদাদকে এমন কোনো দেশের পক্ষ থেকে উপদেশ দেয়ার প্রয়োজন নেই যেটি গত দেড় দশকে ইরাকে তৎপর সন্ত্রাসবাদকে সমর্থন দিয়ে দেশটিকে অস্থিতিশীল করে রেখেছে।

মধ্যপ্রাচ্যে আধিপত্য প্রতিষ্ঠার জন্য তেহরান ও রিয়াদ উভয়ের বিরুদ্ধে প্রতিবেশী দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ আছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: