সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৪৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাজেট: কিসের দাম বাড়ছে আর কিসের দাম কমছে?

66-5নিউজ ডেস্ক:
জাতীয় সংসদে আগামী ২০১৬-১৭ অর্থবছরের জন্য বাজেট প্রস্তাব পেশ করছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবার প্রস্তাবিত বাজেটের আকার ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা। এ বাজেটে সবচেয়ে বেশী কমবে ইলেকট্রিক পণ্যের দাম আর বাড়বে বিড়ি ও জর্দার দাম।

যে সব পণ্যের দাম বাড়াছে:
বিড়ি, সিগারেট, চুরুট, তামাকজাত দ্রব্য, সব ধরণের বিল (যেমন- ইলেকট্রিক বিল, রেস্তোঁরার বিল), এক হাজার টাকার ওপরের রেডিমেড পোশাক, সোনা, রুপা বা সোনা-রুপার তৈরি গহনা, মিনারেল ওয়াটার, অ্যালুমিনিয়াম ফয়েল, প্লেন ভ্রমণ, প্লাস্টিক ব্যাগ, রোপওয়ে বা কেবল কার রাইড, ইম্পোর্টেড ইমিটেশনের গহনা, ইন্ডাস্ট্রিয়াল সোলার ওয়াটার হিটার, আইনি পরিষেবা, লটারির টিকিট, প্যাকার্স ও মুভার্স, ই-রিডিং ডিভাইস, সোনার বার, ইম্পোর্টেড গলফ কার, ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকলের (ভিওআইপি) ইনস্ট্রুমেন্ট, বোল্ডার পাথর, গুড়া ও ভাঙা পাথর, অন্যান্য সুগন্ধি, রডের বার, লোহার কয়েল, মিশ্রিত লোহা, অ্যাঙ্গেল শ্যাপ, আয়রন, নন অ্যালয় স্টিল, বাতি হোল্ডার, অপটিক্যাল ফাইবার ও অন্যান্য যন্ত্রপাতি।

যেসব পণ্যের দাম কমছে:
দুগ্ধজাত পণ্য তৈরির উপকরণ, চাল, ডাল, লবন, তেল চিনি, নির্মাণ খাতের বোল্ডার স্টোন, ক্রাশড স্টোন, ফেরো অ্যালয়, বিলেট, বার রড, অ্যাঙ্গেল, ফ্লাই অ্যাশ। এছাড়া অগ্নিনির্বাপক যন্ত্র এবং দরজা।

রাসায়নিক খাতের পেট্রোলিয়াম জেলি, প্যারাফিন ওয়াক্স, কাঁচা রাবার, রাবার প্রসেস অয়েল, গ্লোসি স্টার্চ, গাম রেজিন।

ইলেক্ট্রিক্যাল খাতের ইউরিয়া রেজিন, ডিওপি, রোল আকারের অ্যাডহেসিভ টেপ, ফাইবার গ্লাস, কম্প্রেসারের যন্ত্রাংশ ও উপকরণ। প্লাস্টিক শিল্পখাতে কিছু উপকরণেও শুল্কহ্রাসের প্রস্তাব করা হয়েছে। বস্ত্রখাতে স্ট্রিপিং কেমিক্যাল, ফ্লাক্স ফাইবার এবং স্পানডেক্স/ইলাসট্রোমেট্রিক্স।

পরিবহন খাতে মোটরসাইকেল, হিউম্যান হলার, এলপিজি রোড ট্যাংকার। এছাড়া জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব হাইব্রিড গাড়িতে কর কমানোর প্রস্তাব রয়েছে।
গ্যাস ও বিদ্যুৎ খাতে বায়োগ্যাস প্লান্টের উপকরণ যেমন: স্টোভ, এয়ার টাইট স্টোরেজ, ব্যাগ উইথ জিপার, বায়োগ্যাস ডাইজেস্টার, প্লাস্টিক ও গ্লাস ফাইবারের তৈরি গ্যাস সিলিন্ডার।

তথ্যপ্রযুক্তি খাতে সিম কার্ড, স্ক্র্যাচ কার্ড, ক্রেডিট কার্ড ও সমজাতীয় অন্যান্য স্মার্টকার্ড উৎপাদনে ব্যবহার্য কতিপয় উপকরণ।

ওষুধ শিল্পে ব্যবহার্য স্পেশাল টাইপ রেফ্রিজারেটর, ল্যাবরেটরি স্ট্যাবিলিটি/হিউমিডিটি চেম্বারে মূলধনী যন্ত্রপাতি এবং শিল্প কারখানা ও যানবাহনে ব্যবহার্য গ্রিজ।
পাটজাত পণ্য, প্রাকৃতিক রাবার, অ্যাম্বুলেন্স পরিবহণ সেবা, স্থানীয়ভাবে উৎপাদিত হুইট ক্রাশারের যন্ত্রাংশ, টেক্সটাইল খাতের গ্রে কাপড় ডাইং, প্রিন্টিং, ফিনিশিং ও ক্যালেন্ডারিং সেবা খাত।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: