সর্বশেষ আপডেট : ৫৯ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্যান্ডার্স জিতলেই অনিশ্চিত হবে হিলারির মনোনয়ন

17নিউজ ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের কাজ প্রায় শেষের দিকে। রিপাবলিকান দলের পক্ষে মনোনয়ন নিশ্চিত করে ফেলেছেন ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্রেট শিবিরে এগিয়ে থাকা হিলারি ক্লিনটনের সামনে এখন ক্যালিফোর্নিয়ার প্রাথমিক নির্বাচনের চ্যালেঞ্জ।

ক্যালিফোর্নিয়ার ভোটারদের বড় অংশ হিলারির বিপক্ষে স্যান্ডার্সকে ভোট দেয়ার হুমকি দিয়েছে। প্রাইমারিতে এই অঙ্গরাজ্যটিতে স্যান্ডার্সের কাছে হেরে গেলে মনোনয়ন নাও পেতে পারেন তিনি।

গত জানুয়ারি থেকে এ পর্যন্ত সেখানে নতুন করে ভোটার হয়েছেন দেড় লাখের অধিক ডেমোক্রেট প্রতিনিধি। এই অংশটিই মূলত স্যান্ডার্সের পক্ষে। আর এদের টার্গেট নিয়েই প্রচারণা চালাচ্ছেন স্যান্ডার্স।

ইন্সটিটিউট অব ক্যালিফোর্নিয়ার সর্বশেষ জরিপ মতে, এই অঙ্গরাজ্যটিতে ৭ জুনের প্রাইমারি নির্বাচনে যদি সামান্য ব্যবধানেও জিতে যান স্যান্ডার্স তবে নতুন করে ২৫০ জন ডেলিগেটের সমর্থন পাবেন তিনি।

যা তার প্রেসিডেন্ট নির্বচনে মনোনয়ন পেতে নিশ্চিত করবে। ২০১২ সালের পর থেকে এ পর্যন্ত ডেমোক্রেটদের নতুন করে ভোটার বেড়েছে ২১৮ শতাংশ। এদের বেশিরভাগই তরুণ। এরাই স্যান্ডার্সের মনোনয়নে ভূমিকা রাখবে বলে জানায় ইন্সটিটিউট অব ক্যালিফোর্নিয়া।

এদিকে, স্যান্ডার্স যদি ক্যালিফোর্নিয়ায় জিতে যান তবে অনিশ্চিত হয়ে পড়বে সাধারণ নির্বাচনে হিলারির মনোনয়ন। এতে ডেমোক্রেটদের সুপারডেলিগেট, দ্বিধাবিভক্ত নেতারা এবং নির্বাচিত অন্য কর্মকর্তারা, যারা প্রেসিডেন্ট নির্বাচনে যে কাউকে সমর্থন দেয়ার ব্যাপারে স্বাধীন, তারা হিলারির ওপর থেকে তাদের সমর্থন প্রত্যাহার করতে পারেন।

এ বিষয়ে স্যান্ডার্স বলেন, ‘এখন পর্যন্ত যদিও সুপার ডেলিগেটদের সমর্থনের দিক থেকে হিলারি এগিয়ে আছেন। ডেমোক্রেটদের সম্মেলনের আগ পর্যন্ত তারা কাউকে ভোট দিচ্ছেন না। এখন আমার কাজ, চূড়ান্ত নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে জয়ী হওয়ার সম্ভাবনা বুঝিয়ে তাদের আমার পক্ষে টেনে আনা।

সাম্প্রতিক জরিপগুলোতে দেখা যায়, জাতীয় পর্যায়ে ট্রাম্পের শক্ত প্রতিদ্বন্দ্বী হিসেবে এগিয়ে রয়েছেন স্যান্ডার্স। সর্বশেষ একটি সমীক্ষায় অন্যদের চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে আছেন তিনি। তাছাড়া বর্ণবাদী এবং মুসলিমবিদ্বেষী বিভিন্ন বক্তব্য দিয়ে একদিকে সমালোচিত ট্রাম্প।

অন্যদিকে ব্যক্তিগত ই-মেইল সরকারি কাজে ব্যবহার করে ইমেজ সংকটে হিলারি। এদিক থেকে সুবিধাজনক অবস্থানে আছেন স্যান্ডার্স।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: