সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৫ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এ গ্রহের সর্বাধিক দুর্নীতিগ্রস্ত ও অপরাধপ্রবণ শহর কোনটি?

full_131777161_1464786708ডেইলি সিলেট ডেস্ক:
বিশ্বের সবচেয়ে সংসংগঠিত অপরাধচক্র হলো মাফিয়া। এ বিষয়ক বিশেষজ্ঞ রবার্তো স্যাভিনো। তিনি এ গ্রহের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত এলাকাটিকে শনাক্ত করলেন। তার মতে, লন্ডন পৃথিবীর সর্বাধিক দুর্নীতিপরায়ণ শহর। এই অনুসন্ধানী সাংবাদিক মূলত বিখ্যাত হয়েছেন ইতালির নেপলসের বিখ্যাত ক্যামোরা সাম্রাজ্য নিয়ে গবেষণার মাধ্যমে।

বর্তমানে স্যাভিনো তার দৃষ্টি সরিয়ে নিয়েছেন ব্রিটিশ রাজধানীর দিকে। লন্ডনকে তিনি অপরাধ ও ঘুষের আন্তর্জাতিক জালের কেন্দ্রবিন্দু বলে আখ্যায়িত করেন।

হে ফেস্টিভেলে এক সাক্ষাৎকারে তিনি বলেন, যদি জিজ্ঞাসা করেন, এ বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত অঞ্চল কোনটি? যে কেউ বললেন আফগানিস্তান বা নাইজেরিয়া বা ইতালির দক্ষিণের কোনো শহরের কথা। কিন্তু আমি বলবো, এলাকাটি লন্ডন। তবে আমি ব্রিটিশ আমলাতন্ত্র, পুলিশ বা রাজনীতির কথা বলছি না। এলাকাটি মূলত দুর্নীতির অর্থনৈতিক রাজধানী। এখানকার ৯০ শতাংশ ব্যবসায়ীর অফশোর হেডকোয়ার্টার রয়েছে।

গুঞ্জন ছড়ায় সম্প্রতি। লন্ডন নিউ ইয়র্ক এবং মিয়ামির ধনশালীদের অর্থের গোপন ভাণ্ডার ও লন্ডরিংয়ের খবর বেশ তোলপাড় করে। এমনকি এসব তথ্য প্রকাশের পর ব্রিটিশ প্রধানমন্ত্রীর অবস্থানও চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে। ‘আফগানিস্তান ও নাইজেরিয়া সম্ভবত বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ’- তার এ কথাটিকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে স্যাভিনোর বক্তব্য।

স্যাভিনো জনান, সাধারণত দুর্নীতির বিষয়টি দরিদ্র, অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোর ক্ষেত্রেই বিবেচিত হয়। কিন্তু ধনী দেশের মানুষগুলো যে দুর্নীতির চূড়ান্তে তা গোপন থেকে যায়।

ব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তারা লন্ডনকে সবচেয়ে উন্নত ট্যাক্স হেভেন বলে অভিহিত করেন। কিন্তু এটাই আবার মানি লন্ডারিংয়ের স্বর্গরাজ্য। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের এক রিপোর্টে বলা হয়, লন্ডনের ৩৩ হাজার বাড়ির মালিন কোনো বিদেশি কম্পানি। এদের মাধ্যমে মালিক তার নিজের নাম গোপন রাখেন।

অবৈধ অর্থের কারবার বড় ধরনের অপরাধের অন্যতম। এই অবৈধ অর্থের কারণেই নেপসের আশপাশে ৪ হাজার মানুষকে খুন হয়ে যেতে দেখেছেন স্যাভিনো। জানান, আন্তর্জাতিক অপরাধের যা ঘটে চলেছে তার প্রায় সবগুলোই ব্রিটিশ ক্যাপিটালকেন্দ্রিক। আর যদি মাদকের কথা বলা হয়, তব ম্যাক্সিকো এর হৃদয়, আর লন্ডন তার মস্তিষ্ক।

তবে পশ্চিমে লন্ডন অপরাধচক্রের মূল হোতা হিসাবে পরিচয় ফুটিয়ে তোলেনি। এর স্পর্শকাতর আইন ও অর্থব্যবস্থার কল্যাণে দুর্নীতিকে মহিরূহে পরিণত করা হয়েছে।

সূত্র : ফোর্বস

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: