সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নতুন সাজে মক্কা শরিফ

new-mokka-bg20160601193232প্রবাস ডেস্ক:
আসন্ন মাহে রমজানে বিপুল সংখ্যক দর্শনার্থী, পর্যটক এবং উমরা পালনকারীদের যথাযথ নাগরিক সেবা নিশ্চিত করতে পবিত্র মক্কা নগরীকে নতুন সাজে সাজানো হয়েছে। পরিবর্তন আনা হয়েছে কিছু পরিকল্পনায়ও। লক্ষ্য আগতদের যথাযথ সুবিধা নিশ্চিত করা।

মক্কা মোয়াজ্জমার মেয়র ওসামা আল বার (Osama Al Bar) স্থানীয় সংবাদমাধ্যমকে জানান, কেন্দ্রীয় সব বিভাগসহ সাব-মিউনিসিপ্যালিটির চলমান কার্যক্রমের পাশাপাশি প্রতিটি বিভাগের দায়িত্ব ও কাজ সচিবালয়কে বুঝিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে তাদের সতর্ক থাকারও পরামর্শ দেওয়া হয়েছে।

তিনি বলেন, সর্বোচ্চ মানের সেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে স্ব স্ব উদ্যোগে কাজের সার্বক্ষণিক পর্যবেক্ষণ করতে বলা হয়েছে। মূলত কাজের গতি বাড়াতে, বিশেষ করে পবিত্র কাবা শরিফ ঘিরে গড়ে ওঠা বাণিজ্যিক কেন্দ্র, দোকানপাটসহ কেন্দ্রীয় অঞ্চলের মত প্রচণ্ড ভীড় ও জন সমাগমপূর্ণ এলাকায় যথাযথ সেবা বাড়াতে এই পরিকল্পনা নেওয়া হয়েছে।

মেয়র আল বার বলেন, উমরা পালনকারীদের থাকার জায়গা এবং তাদের চলাচলের জন্য উত্তম ব্যবস্থা, তাদের খাদ্য-পণ্যের নিরাপত্তা, পর্যাপ্ত বিশুদ্ধ পানি সরবরাহ, সার্বক্ষণিকভাবে নির্মাণ বর্জ্য সামগ্রী অপসারণ, পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ এবং কাজের মান নিয়ন্ত্রণ এ কর্মযজ্ঞের মূল লক্ষ্য।

এছাড়া কাবা শরিফের চারপাশের ব্যবসায়ীদের নিয়ন্ত্রণ, পশু জবাইখানার পরিচ্ছন্নতা এবং সড়ক বাতি ব্যবস্থাপনাসহ অন্যান্য নাগরিক সুবিধা নিশ্চিত করা এই পরিকল্পনার আওতাভূক্ত। প্রায় সাড়ে আট শতাধিক পরিচ্ছন্ন যন্ত্রপাতি এবং সর্বমোট ১১ হাজার ৮শ’ ২৫ জন কর্মী এই পবিত্র মহানগরীর পরিচ্ছন্নতা রক্ষায় রাত-দিন ২৪ ঘন্টা কাজে নিয়োজিত থাকবে।

মক্কাবাসীদের মশা-মাছিসহ ক্ষতিকর পোকা-মাকড়ের উপদ্রব থেকে রক্ষার জন্য প্রয়োজনীয় ওষুধপত্র, সহস্রাধিক হালকা যন্ত্রপাতি এবং নয় শতাধিক কারিগরি দক্ষ লোকবল নিয়োগ করা হয়েছে বলে জানান মেয়র।

চব্বিশ ঘন্টাব্যাপী কার্যক্রম চালাতে পুরো টিমকে সকাল এবং সান্ধ্যকালীন দু’টি পৃথক শিফটে ভাগ করে দায়িত্ব পরিচালনার ব্যবস্থা করা হয়েছে। এজন্য খাদ্যমান ও স্বাস্থ্যকর পরিবেশ রক্ষায় বাণিজ্যিক কেন্দ্রসমূহ পর্যবেক্ষণের লক্ষ্যে প্রয়োজনীয় সংখ্যক মাঠ-কমিটি গঠন করা হয়েছে বলেও মক্কার মেয়র জানান।

মক্কার মেয়র আল বার আরও বলেছেন, সৌদি বাদশাহর বিশেষ নির্দেশে এসব কাজ সম্পন্ন হচ্ছে। বিশেষ করে মক্কা শরিফের নির্মাণ কাজে ব্যাপক সতর্কতা অবলম্বন করা হয়েছে। সেই সঙ্গে যেকোনো দূর্যোগ মোকাবেলায় বার বার মহড়া দেওয়া অভিজ্ঞ কর্মীদের প্রস্তুত রাখা হয়েছে।

-আরব নিউজ অবলম্বনে

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: