সর্বশেষ আপডেট : ৩৩ মিনিট ১৯ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্কুল-কলেজের চেয়ারম্যান হতে পারবে না এমপিরা

full_218276211_1464778413নিউজ ডেস্ক: চেয়ারম্যান পদে থাকতে পারবে না সংসদ সদস্যরা। বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং বোর্ডের প্রো বিধানমালা ২০০৯এর ৫(২) ধারা অবৈধ ঘোষণা করে এ রায় দিয়েছে হাইকোর্ট।

আজ বুধবার বিচারপতি জিনাত আরা ও বিচারপতি এ কে এম জহুরুল হকের ডিভিশন বেঞ্চ এ রায় দেয়। প্রসঙ্গত, ওই প্রো বিধানের ৫ ধারার ক্ষমতা বলে স্থানীয় সংসদ সদস্যরা ৪টি বেসরকারি স্কুল ও কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান পদে অধিষ্ঠিত হতে পারতেন।

এদিকে হাইকোর্ট ওই প্রো বিধান মালার ৫ ধারা বাতিল ঘোষণা করেছে। একই সঙ্গে ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের বিশেষ কমিটিও বাতিল করেছে আদালত। এ বিশেষ কমিটির প্রধান স্থানীয় সংসদ সদস্য এবং বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন। পাশাপাশি ওই কমিটি ভেঙ্গে দিয়ে এডপ কমিটি গঠন করতে বলেছে আদালত।

এ কমিটি গঠনের ৬ মাসের মধ্যে স্কুল ম্যানেজিং কমিটি নির্বাচন দেয়ার আদেশ দিয়েছে হাইকোর্ট। প্রো বিধান মালার ৫০এর ৫ ধারায় ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডি বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

রিটের প্রেক্ষিতে হাইকোর্ট ওই দুটি ধারাকে কেন বেআইনী ও অবৈধ ঘোষণা করা হবে না- এ বিষয়ে রুল জারি করে।

ওই রুলের চুড়ান্ত শুনানি শেষে আজ হাইকোর্ট এ রায় দেয়। হাইকোর্টের ওই রায়ের ফলে সারা দেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডির চেয়ারম্যান পদে এমপিদের থাকার কর্তৃত্ব আর থাকল না। তবে হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে আইনজীবীরা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: