সর্বশেষ আপডেট : ৫৪ মিনিট ২২ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাজনগরে পাহাড়ি ঢলে বিনষ্ট ৩ কোটি টাকার প্রকল্প

rajnagar news daily sylhetবিশেষ প্রতিনিধি::
মৌলভীবাজারের রাজনগর উপজেলার উত্তরভাগ ইউনিয়নে গত কয়েকদিনের প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে বিনষ্ট হয়েছে কৃষিপ্রকল্প। জাপানি সংস্থা জাইকার অর্থায়নে ৩ কোটি ৭ লাখ টাকা ব্যয়ে নির্মিত প্রকল্পের মাটিতে মারাত্মক ধ্বস নামায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। ওই প্রকল্পের আওতায় এ ইউনিয়নে প্রায় সাড়ে ৩ হাজার একর জমি কৃষির আওতায় আনা হয়েছিল ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, জাপান ইন্টারন্যাশনাল কর্পোরেশন এজেন্সি ‘জাইকা’র অর্থায়নে ৩ কোটি ৭ লাখ টাকা ব্যয়ে উত্তরভাগ ইউনিয়নের ধামাইছড়ায় দু’টি স্লুইচগেইট স্থাপন করা হয়েছে। ‘ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয় প্রকল্প’র মাধ্যমে ওই ইউনিয়নের নিম্নাঞ্চল ও হাওর এলাকার ভুরভুরির বিল, ফাটাবিল, পশ্চিম চানভাগ, পূর্ব-চানভাগ, বড়দল, উত্তরভাগ, হায়পুর গ্রাম এলাকার সাড়ে ৩ হাজার একর জমি কৃষির আওতায় আনা হয়েছিল। ২০১৪ সালে এ শুরু হয়ে গত ডিসেম্বর মাসে শেষ হয়েছে। এ বছর ওই প্রকল্পে আওতায় বেশ জমি চাষ করা হয়েছিল। কিন্তু গত কয়েকদিনের অস্বাভাবিক প্রবল বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ওই প্রকল্পের জন্য নির্মিত স্লুইচ গেটের উভয় পাশের টিলায় ধ্বস ও মাটি সড়ে গেছে।

40fdcca3-4e7b-4dd6-85dd-59895ac9acabএছাড়াও এধরণের আরো বৃষ্টিপাত হলে অত্যধিক পানি প্রবাহের কারনে আরো ভাঙন দেখা দিতে পারে বলে স্ংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। এতে ওই প্রকল্পের মূল স্লুইচ গেট গুলো ধ্বসে পড়ার উপক্রম হলে এর থেকে কৃষকের উপকার না হওয়ার সম্ভাবনা রয়েছে। এ প্রকল্পের জরুরী ভিত্তিতে মাটি ভরাট করা ও বাঁধ না দেয়া হলে আরো ভাঙনের মুখে পড়বে এবং সামেনর মৌসুমে কৃষি আবাদের সম্ভাবনা ভেস্তে যাবে। এছাড়াও ওই ইউনিয়নের উত্তরভাগ চা বাগান ও চানভাগ চা বাগান সড়কের প্রায় ১৫০ ফুট পাকা সড়ক পাহাড়ি ঢলের তুড়ে ভেসে গেছে। দেবে গেছে আরো ৫০ ফুটের মতো সড়ক। এতে ওই সড়কগুলোতে সাধারণ মানুষের চলাচলে ভোগান্তি হচ্ছে। এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে উপজেলা প্রকৌশল অধিদপ্তর।

13598400-20bc-427c-9fd9-315c5abf0fa4রাজনগর উপজেলা প্রকৌশলী মোহাম্মদ রুবাইয়্যাত জামান বলেন, ভারি বর্ষণ ও পাহাড়ি ঢলে জাইকার অর্থায়নে ধামেশ্বরি ক্ষুদ্র পানি সম্পদ ব্যবস্থাপনা প্রকল্পের বেশ ক্ষতি হয়েছে। পানির প্রবল স্রোতে দুইটি স্লুইচ গেট ও দুটি চা বাগানের সড়ক এবং একটি সেতুর উভয় পাশের মাটি সড়ে গিয়ে ঝুঁকির সৃষ্টি হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট ঠিকাদার ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: