সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মুস্তাফিজকে ‘ফিজ’ নাম কে দেন জানেন?

12স্পোর্টস ডেস্ক ::

বিশ্ব ক্রিকেটে পরিচিত মুখ হয়ে উঠেছেন মুস্তাফিজুর রহমান। ভারতীয় প্রিমিয়ার লীগের (আইপিএল) বদৌলতে তিনি এখন বিশ্বব্যাপী সুপরিচিত। বাংলাদেশের এ বাঁ-হাতি পেসারকে নিয়ে এখন দেশের বাইরেও কুইজে প্রশ্ন করা হয়। ভারতের কলকাতা ভিত্তিক টিভি চ্যানেল ‘জি টিভি’তে ‘দাদাগিরি’ নামে একটি অনুষ্ঠান সঞ্চালন করেন দেশটির সাবেক ক্রিকেটার সৌরভ গাঙ্গুলি। সেখানে মুস্তাফিজকে নিয়ে একটি কুইজ জিজ্ঞেস করেন তিনি। মুস্তাফিজের আসল নামের চেয়ে ‘ফিজ’ নামেই বেশি পরিচিত হয়ে উঠেছেন।

আইপিএল চলাকালে ধারাভাষ্যকররা তো নিয়মিত তাকে ‘ফিজ’ বলেই সম্বোধন করেন। কিন্তু সর্বপ্রথম এই নামটি কে ব্যবহার করেছিলেন তা নিয়ে অনেকে মনে প্রশ্ন। দেশে ফিরে সে প্রশ্নের উত্তর নিজেই দিলেন মুস্তাফিজ। বাংলাদেশ ক্রিকেট দলের কোচ চন্ডিকা হাথুরুসিংসে-ই প্রথম তাকে এই নামে ডাকেন বলে জানালেন তিনি। ঢাকায় একটি টিভি চ্যানেলকে দেয়া দেয়া সাক্ষাৎকারে তিনি জানান, ‘হাথুরুসিংহে প্রথম আমাকে এই নাম দেন। মুস্তাফিজুর রহমান নামটা অনেক লম্বা। এ কারণে কোচ আমাকে ছোট্ট নামে ডাকেন। একদিন অনুশীলন সেশনের তালিকায় আমার নাম দেখলাম না। কিন্তু দেখলাম- তালিকায় ‘ফিজ’ লেখা। আমি কোচকে জিজ্ঞেস করলে তিনি বললেন, এটাই তোমার নাম।’

দেশের বাইরে গিয়ে কার জন্য মন কেঁদেছে- এমন প্রশ্নের জবাবে মুস্তাফিজ বলেন, ‘এতদিন (ভারতে থাকাকালে) দেশের জন্য মন কাঁদতো। আর এখন (ঢাকায় ফিরে) মা-বাবা আর বন্ধুদের জন্য মন কাঁদছে।’ মুস্তাফিজ বাংলা বৈ অন্য ভাষায় কথা বলতে পারেন না। এমন কি বোঝেনও খুব কম। এ কারণে তার জন্য সানরাইজার্স হায়দরাবাদ একজন দোভাষী নিয়োগ দিয়েছিল বলে খবর বেরিয়েছিল। কিন্তু খবরটিকে অসত্য বললেন ফিজ। বলেন, ‘দোভাষী নিয়োগের কথাটা ঠিক নয়। খবরের কাগজ ভুল খবর দিয়েছে। আমাদের দলে শিখর ধাওয়ান, আশিষ নেহরা ও ভুবনেশ্বর কুমার বাংলায় কথা বলতে পারেন। তাদের সঙ্গে আমি বাংলায় কথা বলতাম। এর বাইরে ট্রেন্ট বোল্ট ও কোচ টম মুডির সঙ্গে বাংলা ভাষায় দুষ্টুমি করতাম। ‘কেমন আছ’ এবং ‘ভাল আছি’- এই দু’টি বাক্য দিয়েই শুধু তাদের দু’জনের সঙ্গে কথা হতো।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: