সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বন্ধ হয়ে গেল খালেদা জিয়ার সিম?

6নিউজ ডেস্ক: বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইলের সিম পুনঃনিবন্ধন করেননি সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। অবশ্য মোবাইল ফোন ব্যবহার করলেও নিজের নামে কোনো সিম নেই তার। এমনটাই জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং।
এদিকে আঙ্গুলের ছাপ অর্থাৎ বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের প্রথম দফার আল্টিমেটামের শেষদিন ছিল গত ৩০ এপ্রিল। সেবারে এ পদ্ধতিতে সিম নিবন্ধন করেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে অবশ্য সময় বাড়িয়ে তা ৩১ মে করা হয়। এ সময়ের মধ্যেও কোনো সিম পুনঃনিবন্ধন করেননি বেগম খালেদা জিয়া।
অবশ্য বেগম জিয়া মোবাইল ফোন ব্যবহার করেন কি না এ ব্যাপারে কোনো তথ্যই জানাতে পারেননি চেয়ারপারসনের প্রেস উইং সদস্য শামসুদ্দিন শাইরুল কবীর খান। তারা চেয়ারপারসনের প্রেস সচিব বা বিশেষ সহকারীর সঙ্গে এ ব্যাপারে কথা বলার পরামর্শ দেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বেগম খালেদা জিয়ার নিজ নামে কোনো মোবাইল সিম নেই। ঘনিষ্ঠদের মোবাইলের মাধ্যমেই তিনি প্রয়োজনীয় ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করেন।

পরে অবশ্য এ বিষয়ে জানতে তার প্রেস সচিব মারুফ কামাল খান সোহেলের সঙ্গে যোগাযোগ করা হয়। সোহেল জানান, তিনি (খালেদা জিয়া) মোবাইল ফোন ব্যবহার করেন।

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম পুনঃনিবন্ধন করেছেন কি না এমন প্রশ্নের জবাবে প্রেস সচিব বলেন, ‘উনার নিজের নামে কোনো ফোন আছে কি না তা আমার জানা নেই।’
মারুফ কামাল খান সোহেল আরো বলেন, ‘তিনি (বিএনপি চেয়ারপারসন) প্রয়োজনে অফিসিয়াল ফোনে কথা বলেন। যেগুলো তার সহকারী ও স্টাফরা রাখেন।’

উল্লেখ্য, পূর্ব ঘোষণা অনুযায়ী মঙ্গলবার রাত ১২টার পর থেকে বন্ধ করে দেয়া হয়েছে অনিবন্ধিত সব সিমের আউটগোয়িং কল। সিম পুরোপুরি অকার্যকর না করার সিদ্ধান্ত নেয়ার কারণে ইনকামিং কল চালু থাকবে আগামী আরো ৩/৪ দিন। অপারেটর ভেদে থাকবে ইনকামিং কলের মেয়াদের ভিন্নতা।

গত রোববার টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানান, বন্ধ হয়ে যাওয়া সিমগুলো নতুন করে কিনতে পারবেন দুই মাসের মধ্যে। আর প্রবাসী বাংলাদেশিরা এ সুযোগ পাবেন ১৮ মাস পর্যন্ত। নির্দিষ্ট সময়ের মধ্যে গ্রাহকরা যদি তাদের সিম নম্বর কিনে না নেন তবে মোবাইল অপারেটররা অনিবন্ধিত সিম বিক্রি করে দিতে পারবে।

তারানা হালিম জানান, এখনো (রোববার পর্যন্ত) ৩ কোটি ৩০ লাখ সিম অনিবন্ধিত রয়ে গেছে। রোববার পর্যন্ত ১০ কোটি ৯ লাখের বেশি মোবাইল সিম পুনঃনিবন্ধিত হয়েছে।

তবে ধারণা করা হচ্ছে, এখনো ২ কোটিরও বেশি সিম অনিবন্ধিত রয়ে গেছে। যাদের মঙ্গলবার মধ্যরাত থেকেই বন্ধ হয়ে গেছে আউটগোয়িং।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: