সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৩৯ সেকেন্ড আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নাগরিকত্ব আইন-২০১৬ সংশোধন দাবি

16362_citizenডেইলি সিলেট ডেস্ক:
সম্প্রতি মন্ত্রীসভায় নীতিগতভাবে অনুমোদিত হওয়া নাগরিকত্ব আইন-২০১৬ পাশ হলে বিশ্বের বিভিন্ন দেশে নাগরিকত্ব গ্রহণকারী বাংলাদেশীরা বিম্বড়নায় পড়বেন বলে প্রবাশিরা শঙ্কা প্রকাশ করেছেন।

গতকাল ভয়েস ফর বাংলাদেশ’র উদ্যোগে পূর্ব লন্ডনের মাইক্রোবিজনেস সেন্টারে সংবাদ সম্মলনে এ আইনটি সংশোধনের দাবি করা হয়। সংগঠনের কেন্দ্রীয় কমিটির আহবায়ক আতাউল্যাহ ফারুকের পরিচালানয় সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাবেক অধ্যাপক ড. হাসনাত হোসাইন।

এতে বাংলাদেশে প্রথমবারের মত একটি বিধিবদ্ধ নাগরিকত্ব আইন করার উদ্যোগকে স্বাগত জানানো হয়। তবে, আইনটির দুর্বল খসড়া এবং অসেচতনমূলক ভাবে সংযোজিত কিছু ধারা দ্বৈত নাগরিকত্ব গ্রহণ করা প্রবাসীদের ভিষণভাবে ক্ষতিগ্রস্থ করবে। এ সময় আগামী ১৫ই জুন ৩০টি দেশের প্রবাসি বাংলাদেশীরা বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে আইনটি সংশোধনের দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্বারকলিপি দেয়ার কর্মসূচি ঘোষিত হয়।

এ সময় সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী, আইনজীবি ব্যারিস্টার নাজির আহমদ, জালাললাবাদ এসোশিয়েসনের সভাপতি আশিকুর রহমান আশিক, বিএসইউ এর সাধারণ সম্পাদক এস এইচ সোহাগ, ভয়ের ফর বাংলাদেশ ইউকের শাখার আহবায়ক ফয়সাল জামিল, বাংলাদেশী পর্তুগাল এসোসিয়শনের সাধারণ সম্পাদক আবু জাফর, কানিস ফাতেমা, ফরহাদ হোসেন, আলাউদ্দিন রাসেল, পারভিন ববি, ফয়সাল আহমদ, মাহমুদুল হাসান, লুৎতফুর রহমান, আবদুল্লাহ আল নোমান প্রমুখ উপস্থিত ছিলেন।

বক্তব্যে আরও বলা হয়, এই আইনটি চালু হলে প্রবাসীরা বাংলাদেশে বিনিয়োগ এবং ব্যবসা বাণিজ্য পরিচালনার ক্ষেত্রে বাধার সম্মুখীন হবে, নতুন প্রজন্মকে উত্তরাধিকার সূত্রে বাংলাদেশী সম্পত্তি হস্তান্তর করতে জটিলতায় পড়তে হবে, বংশ সুত্রে নাগরিকত্ব পাওয়ার ক্ষেত্রে শর্ত সাপেক্ষে পিতা মাতাকে এই আইন কার্যকর হওয়ার পূর্বে বাংলাদেশের নাগরিকত্ব হতে হবে।

জাতীয় সংসদ নির্বাচন, রাষ্ট্রপতি নির্বাচন এবং স্থানীয় সরকারসহ কোন পদে নির্বাচন করতে পারবেননা। উচ্চ আদালতের বিচারকসহ প্রজাতন্ত্রের কোন কর্মে নিয়োগ লাভ করতে পারবে না এবং কোন রাজনৈতিক সংগঠনের সদস্য হতে পারবেন না।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: