সর্বশেষ আপডেট : ২৬ মিনিট ৪৯ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘মহা উন্নত’ শিক্ষা ব্যবস্থা নিয়ে মুখ খুললেন ফারুকি!

13327577_813647265402159_1614913185690146468_nবিনোদন ডেস্ক: গত দুইদিন ধরে সামাজিক মাধ্যমে ঘুরপাক খাচ্ছে জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের এক ভিডিও নিয়ে। যেখানে বেসরকারি টেলিভিশনের একজন সাংবাদিক এবার এসএসসিতে জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের কিছু সাধারণ জ্ঞানের প্রশ্ন করছেন। আর শিক্ষার্থীরা মাতৃভাষা কবে সেই প্রশ্নেরও সঠিক উত্তর দিতে পাড়ছেন না।

আমাদের শিক্ষা ব্যবস্থার হার দিনদিন যে নিম্নগামী হচ্ছে তার স্পষ্ট উদাহরণ ঐ ভিডিও। সেই ভিডিও নিয়ে সারা দেশে তোলপাড় হবার পর এবার বিখ্যাত পরিচালক মোস্তফা সরোয়ার ফারুকি মুখ খুললেন। নিজের ফেসবুক পেজে আজ তিনি লিখেছেন-

আর সব কিছু বাদ দেন, এই রিপোর্টের কারনে যে এই ব্যস্ত জীবনের ফাঁকে আমরা অনেকেই আমাদের মহাউন্নত শিক্ষা ব্যবস্থার ভেতরের ফাঁপা দিকটা নিয়ে একটু কথা বললাম, আমাদের জিপিএ ফাইভ আর রেকর্ড পাশের হারের ফাঁপা আত্মপ্রসাদ যে একটু টোকা খেলো, সেটার জন্য হলেও আমি এটাকে ধন্যবাদ দিবো।

সাথে সাথে এটাও বলতে চাই, ছেলে মেয়েদের চেহারাটা ব্লার করে দেয়া উচিত ছিলো বলে আমিও মনে করি। ঐ ছাত্রদের শিক্ষকদেরও ইন্টারভিউ নেয়া উচিত ছিল । কিছু কিছু বিসিএস গাইড টাইপ প্রশ্নও সেখানে ছিলো যেগুলোর উত্তর হয়তো এক ঝটকায় অনেক ইলাত বিলাত পাসও পারবে না। বা সবাই জগতের সব বিষয় জানবে এমনও না। আবার অনেক সহজ ব্যাপারও ছিলো যেটার উত্তর না জানা একটু অস্বাভাবিকই। রিপোর্টের এইসব দিক নিয়ে বিস্তর আলোচনা হতে পারে।

কিন্ত রিপোর্টে যে চিত্র ভেসে এসেছে বাস্তব অবস্থা তার কাছাকাছি বলেই বিশ্বাস করি। এটা স্বীকার করে না নিলে অবস্থা কোনো দিনই বদলাবে না। শিক্ষা মন্ত্রণালয় যখন লিখিত নির্দেশনা পাঠায় তিরিশ পেলে তেত্রিশ করে দিতে, তখন এটা নীচের দিকে কেবল তিন নম্বরের বার্তা নিয়ে যায় না, এটা এক সামগ্রিক শিথিলতার বার্তা বহন করে। এই শিথিলতার ফোকর দিয়ে ফাঁস হয় প্রশ্ন, প্রসব করা হয় হাজারে হাজার কাতারে কাতার জিপিএ ফাইভ । পুরা শিক্ষা ব্যবস্থার মেশিনটাই তখন হয়ে পড়ে রুগ্ন ।

পরিশেষে, মনে রাখবেন ঐ সব বালক বালিকারা নিজেরা নিজেদের জিপিএ ফাইভ প্রদান করে নাই। এই রুগ্ন মেশিন তাদের জিপিএ ফাইভ ঘোষনা করেছে । ঐ রিপোর্টে এই মেশিনকে প্রশ্ন করা হয়েছে বলে ধন্যবাদ জানাই ।

হাজার কোটি টাকা লুটে নিলেও জাতি ঘুরে দাঁড়াতে পারবে আশা করা যায়। কিন্ত শিক্ষা ব্যবস্থা ধ্বসে গেলে ঘুরে দাঁড়ানো কঠিন। তাই এইটা নিয়ে আওয়ামী লীগ বিএনপি না করে সবাই কথা বলেন ।

তিনি স্ট্যাটাসের শেষে আরও জানান যে, ‘অবশ্য আমি ব্যক্তিগত ভাবে এই শিক্ষা পদ্ধতিরই বিরোধী। সেটা বিশদ আলোচনার ব্যাপার । অন্য দিন হবে।’

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: