সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪৪ সেকেন্ড আগে
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৫টি কৌশলে বদলে ফেলুন ব্যাড ইম্প্রেশন

34লাইফ স্টাইল ডেস্ক :: প্রথম কারও সাথে দেখা হলে আমরা চাই আমাদের সম্পর্কে একটি ভাল ধারণা নতুন পরিচিত মানুষটিকে দিতে। কিন্তু এমন অনেক সময় আসে যে, সেটি সম্ভব হয় না। হয়ত আপনি খুবই বিব্রতকর কোন কাজ করে ফেলেছেন নতুন মানুষটির সামনে যা আপনার ভাবমূর্তি ক্ষুন্ন করেছে। মানুষটি আপনার অফিসের কলিগ হতে পারে, ক্লাসমেট হতে পারে। এমনকি হতে পারে অফিসের বস। কী করে নিজের ভাবমূর্তি ঠিক করবেন? আসুন জেনে নিই-

১। ইতিবাচক কাজ করুন
নিজের ভাবমূর্তি ভাল করতে অবশ্যই একই রকম বিব্রতকর কাজ আর করা যাবে না। বরং আপনার কাজে দায়িত্বশীলতার পরিচয় দিন। বিভিন্ন ইতিবাচক কাজ করার মাধ্যমে নিজের ভাবমূর্তিকে উচ্চ পর্যায়ে নিয়ে যাওয়ার চেষ্টা করুন। অন্যেরা যে কাজ করতে দ্বিধা করছে আপনি সামনে এগিয়ে সেই কাজটি করুন।

২। সহযোগিতার মনোভাব প্রকাশ করুন
যে বা যাদের সাথে নিজের ব্যক্তিত্বের সঙ্কট বোধ করছেন তাদের থেকে দূরে সরে যাবেন না। আপনার বিব্রতবোধ যদি আপনাকে অন্তর্মূখী করে দেয় তাহলে নিজের ভাবমূর্তি কখনো ফিরে তো পাবেনই না, বরং আরও দূর্বল ব্যাক্তিত্বের পরিচয় হবে সেটি। তাই তাদের সাথে সহযোগিতার মনোভাব প্রকাশ করুন। অফিশিয়াল কাজে সাহায্য করুন। কোন কিছু যদি আপনি জানেন, কিন্তু অন্যরা জানে না কিন্তু তাদের কাজে আসতে পারে, সেটি স্বেচ্ছায় জানান।

৩। ভদ্রোচিত ব্যবহার বজায় রাখুন
নিজের ভাবমূর্তি ঠিক করতে চান বলে এমন কিছুই করবেন না যা আপনার অযাচিত ব্যবহার বলে প্রকাশ পায়। আপনি সাহায্য করতে গিয়ে সামনের মানুষটিকে বিরক্ত করছেন কিনা খেয়াল করুন। আপনার আচরণে কোনভাবে অতি আগ্রহ, ব্যক্তিগত হস্তক্ষেপ প্রকাশ পেলে সেটি আপনার পুরো ইমেজকে নষ্ট করে দেবে। তাই নিজের আচরণের সীমা বুঝে কাজ করুন।

৪।নিজের কাজে দক্ষতার পরিচয় দিন
আপনি আপনার কাজ ঠিক মত করতে পারছেন, এটি কিন্তু অন্যদের কাছে আপনার ব্যক্তিত্ব প্রাকাশের ক্ষেত্রে অনেক বড় ভূমিকা রাখবে। তাই সচেতনভাবে নিজের কাজটি ঠিক মত করুন। আপনার যা যা দায়িত্ব সেখানে আরও দক্ষতার পরিচয় দিন, সততার পরিচয় দিন। প্রয়োজনমত পরিশ্রম করুন। বুদ্ধিমত্তাকে কাজে লাগান। আপনার স্মার্ট ব্যক্তিত্ব আপনাআপনি আপনার ভাবমূর্তিকে বড় করে তুলবে।

৫। অন্যের দক্ষতাকে মূল্যায়ণ করুন
আপনি অন্য সবার সাথে কি ব্যবহার করছেন তা আপনার অজান্তেই অনেক কথা বলে আপনার সম্পর্কে। আপনার তুলনায় উচ্চপদস্থ হোক বা নিম্নপদস্থ সকলকেই সম্মান দিন। আমরা অনেক সময় বসের অগোচরে তাকে নিয়ে রসালো গল্প করতে পছন্দ করি। অনেক সময় নিম্নপদস্থদের অকারণে অসম্মান করি। এমনকি একটা রেস্টুরেন্টে ওয়েটারের সাথে আপনার ব্যবহার কেমন তা দিয়েও প্রকাশ পায় আপনি কেমন মানুষ! তাই অন্যদের মূল্যায়ণ করুন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: