সর্বশেষ আপডেট : ৪ সেকেন্ড আগে
রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২০ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজারের ৫০০ বছরের পুরানো খোজার মসজিদের স্থাপত্যকলা বিনষ্টের পথে

db10813b-0af6-4f90-81dc-65933fcfd8d2বিশেষ প্রতিনিধি: প্রাচীন স্থাপত্যকলার এক অনন্য নিদর্শন মৌলভীবাজারের ঐতিহাসিক গয়ঘর খোজার মসজিদ। ৫০০ বছরের বেশি আগে নির্মিত এ মসজিদ নিয়ে লোকমুখে ছড়িয়ে আছে নানা কাহিনি। কিন্তু অপরিকল্পিত সংস্কারকাজে এর স্থাপত্যকলা বিনষ্ট হওয়ার পথে।

মৌলভীবাজার শহর থেকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে মোস্তফাপুর ইউনিয়নের গয়ঘর গ্রামে একটি টিলার মতো স্থানে খোজার মসজিদের অবস্থান। দেয়ালের শুভ্র রঙে দূর থেকেও জ্বলজ্বল করে মসজিদটি। এর মেঝে ও গম্বুজে টাইলস লাগানো। তিনটি বড় দরজা ও ছয়টি ছোট দরজা। ভেতরে পূর্ব দিকের স্তম্ভে ‘বাঘের পায়ের ছাপ’।

এই মসজিদের সংস্কারের নামে প্রভাবশালী একটি মহল e893bfeb-80f8-48e5-b000-3e854266cc5cপ্রশাসনের অনুমতি ব্যতীত বড় দরজা ১৯মে ভাঙ্গার অভিযোগ উঠেছে। ঐতিহাসিক এ মসজিদের দরজা ভাঙ্গায় এলাকা জুড়ে তোলপাড় সৃষ্টি হয়েছে। মুসল্লিরা মুখখোলে কিছু না বলতে পারায় তাদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

মসজিদ কমিটির সাবেক কোষাধ্যক্ষ ফটিক মিয়া বলেন, আমির মিয়া ও মোঃ আব্দাল মসজিদ কমিটি অথবা প্রশাসনে অনুমতি ব্যতীত দরজা ও গম্বুজ ভাঙ্গছেন। এ বিষয়ে মসজিদের মোতায়ালির ও অবগত নয়।

মসজিদ কমিটির সেক্রেটারী করিম মিয়া বলেন, রমজান মাস উপলক্ষে মুসল্লিদের সুবিধার জন্য পুরাতন স্টিলের দরজা পরিবর্তন করে নতুন দরজা লাগানো হয়েছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: