সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৩ সেকেন্ড আগে
শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শচীনকে পেছনে ফেলে ইতিহাস গড়লেন কুক

Alastair-Cook20160530151139খেলাধুলা ডেস্ক:
প্রয়োজন ছিল মাত্র ৫ রান। দ্বিতীয় ইনিংসের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে নুয়ান প্রদীপকে ফাইনলেগে ফ্লিক করেই মিডউইকেট দিয়ে বল পাঠিয়ে দিলেন অ্যালিস্টার কুক। ইতিহাস তৈরী করলো এই শটটি। সর্বকনিষ্ট ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে দশ হাজার রান পূরণ করে ফেললেন ইংলিশ অধিনায়ক। পেছনে ফেলে দিলেন ভারতীয় মাস্টার ব্লাস্টার শচীন টেন্ডুলকারকে।

৩১ বছর ১৫৭ দিনে দশ হাজার রানের মাইলফলক স্পর্শ করে ফেললেন ইংলিশ অধিনায়ক। শচীন টেন্ডুলকার রেকর্ডটা গড়তে সময় নিয়েছিলেন ৩১ বছর ৩২৬ দিন। ইতিহাস গড়তে ১২৮টি টেস্টে ২২৯ ইনিংস খেলেন কুক। পুরো ক্যারিয়ারটি সাজিয়েছেন তিনি ২৮ টি সেঞ্চুরি আর ৪৭ টি অর্ধশতকের সাহায্যে।

একই সঙ্গে ১ম ইংলিশ এবং বিশ্ব ক্রিকেটে ১২তম ব্যাটসম্যান হিসেবে দশ হাজার রানের গৌরবময় এলিট ক্লাবে প্রবেশ করলেন কুক। ব্রায়ান লারা, কুমার সাঙ্গাকারা, রিকি পন্টিং, রাহুল দ্রাবিড়, মাহেলা জয়াবর্ধনে, সুনীল গাভাস্কার, জ্যাক ক্যালিস, অ্যালান বর্ডার, শিব নারায়ণ চন্দরপল এবং স্টিভ ওয়াহর সঙ্গে যুক্ত হলেন তিনি।

তবে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসাবে ১০ হাজার রান করলেও সবচেয়ে কম ইনিংসে কিন্তু পারেননি ১০ হাজার রানের মাইলফলক পূর্ণ করতে। কুক খেলেছেন মোট ২২৯ ইনিংস। স্টিভ ওয়াহর ২৪৪, শিবনারায়ণ চন্দরপলের ২৩৯ এবং অ্যালান বোর্ডারের ২৩৫ টি ইনিংসের পর এটিই ধীরগতিতে ১০ হাজার রান করার রেকর্ড।

শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নেমেই গড়ে ফেলতে পারতেন এই রেকর্ডটি। সিরিজ শুরু হওয়ার আগে মাত্র ৩৬ রান দুরে দাঁড়িয়েছিলেন তিনি। কিন্তু প্রথম টেস্টে পারেননি। পারলেন না দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসেও। অবশেষে অপেক্ষার অবসান ঘটালেন দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে এসে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: