সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বুধবার পৃথিবীকে চমকে দিতে চলেছে সুইজারল্যান্ড

full_1169766921_1464613095আন্তর্জাতিক ডেস্ক: আগামী পহেলা জুন বুধবার গোটা বিশ্বকে চমকে দিতে চলেছে ইউরোপের দেশ সুইজারল্যান্ড। ১৯৪৭ সালে যে কাজ করাকে পাগলামো ও অসম্ভব বলেছিলো খোদ সুইডিসরাই। তারাই সেটা এতদিন পরে শ্রম আর অর্থ দিয়ে করে দেখালো।

এই ভাবনার শুরু ১৯৪৭ সালে। কিন্তু, সেই ভাবনাকে বাস্তবায়িত করার কাজ শুরু হয় ২০০০ সালে। ১৭ বছর ধরে ১২ বিলিয়ন ডলার খরচ করে অবশেষে সেই ভাবনা আলোর মুখ দেখেছে। যার জন্য আজ বিশ্বকে গর্বিত করার সুযোগ দিতে চলেছে সুইজারল্যান্ড।

আল্পসের বুক চিরে ৫৭ কিমি বা ৩৫.৫ মাইল রেলওয়ে সুড়ঙ্গ। যা বিশ্বের দীর্ঘতম রেল সুড়ঙ্গ। সুইজারল্যান্ডের রাজধানী জুরিখ এবং ইতালির অন্যতম প্রাচীন শহর মিলানকে একসুতোয় জুড়ে দেবে এই রেলপথ।

আল্পসের বুক চিরে এই রেলপথ বানানোর স্বপ্ন এতটাই কঠিন এবং ব্যায়বহুল ছিল যে, তা বাস্তবায়িত করতে বারবার হোঁচট খেতে হয়েছে সুইজারল্যান্ড সরকারকে।

১৯৪৭ সালে এই রেলপথের ভাবনা ছবিতে এঁকে দেখিয়ে দিয়েছিলেন সুইস ইঞ্জিনিয়ার কার্ল এডুয়ার্ড গার্নার। এর জন্য এমন এক রেল সুড়ঙ্গের কথা তিনি এঁকেছিলেন যা বিশ্বের দীর্ঘতম হবে।

কিন্তু, সুইজারল্যান্ড সরকারের মনে হয়েছিল গার্নারের এই ভাবনা শুধু অবাস্তবই নয়, পাগলামো। কিন্তু গত শতকের ৮০-র দশকের শেষ থেকে এই নিয়ে সুইৎজারল্যান্ডে উদ্যোগ শুরু হয়। ১৯৯২ সালে এর জন্য গণভোট হয়। কিন্তু, তাতে প্রকল্প বাতিল হয়ে যায়। ১৯৯৮-এ ফের গণভোট নেওয়া হলে প্রকল্পে অনুমোদন দেন সুইসরা।

২০০০ সালে কাজ শুরু হওয়ার পর ২৪০০ জন কর্মী ২৮ মিলিয়ন টন পাথর কেটে আল্পসের ভিতর দিয়ে এই রেল সুড়ঙ্গ তৈরি করেন।

এর ফলে, মাত্র ২ ঘণ্টা ৪০ মিনিটে জুরিখ থেকে মিলানে পৌঁছে যাওয়া যাবে। ২০২০ সালের মধ্যে এই রেলপথে রোজ অন্তত ২০ হাজার যাত্রী যাতায়াত করবেন বলে দাবি করছেন সুইস রেল কর্তৃপক্ষ।

আল্পস পর্বতমালা:

বুধবারই খুলে দেওয়া হচ্ছে এই রেলপথ। যার মেগা উদ্বোধনে হাজির থাকছেন জার্মানির চ্যান্সেলর থেকে ইটালির প্রধানমন্ত্রী সহ ইউরোপের বড় বড় ব্যক্তিরা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: