সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৫২ সেকেন্ড আগে
সোমবার, ২৯ মে, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদি আরবে ৪ মসজিদে অমুসলিমদের প্রবেশের অনুমতি

16192_mosque-1-640x637আন্তর্জাতিক ডেস্ক:
অমুসলিমরাও সৌদি আরবের বিখ্যাত চারটি মসজিদ পরিদর্শন করতে পারবেন। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা জারি করা হয়েছে। এ চারটি মসজিদই জেদ্দায় অবস্থিত। এগুলো হলো আল রাহমা, আল তাকওয়া, কিং ফাহাদ ও কিং সাউদ মসজিদ। এ খবর দিয়েছে অনলাইন সৌদি গেজেট। এতে বলা হয়েছে, অমুসলিমদের এ মসজিদগুলো পরিদর্শনের অনুমতি দেয়া হয়েছে। তবে এক্ষেত্রে তাদেরকে মসজিদের পবিত্রতার প্রতি অবশ্যই সম্মান দেখাতে হবে।

আল্লাহর পবিত্র ঘরের বিষয়ে তাদের মধ্যে যেন কোন দ্বিধাদ্বন্দ্ব না থাকে সে জন্য এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। মদিনার কুবা মসজিদের ইমাম শেখ সালেহ আল মিঘমাসি শুক্রবার বলেছেন, মসজিদে অমুসলিমদের প্রবেশ ইসলাম বিরোধী কোন বিষয় নয়। এটা শরিয়ত লঙ্ঘনের মতো কিছু নয়। কর্নিচে অবস্থিত আল রাহমা মসজিদ এরই মধ্যে পর্যটকদের কাছে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। দৃষ্টিনন্দন এ মসজিদটি সবার দৃষ্টি আকর্ষণ করেছে। কারণ, এটি একটি ভাসমান মসজিদ হিসেবে সবাই জানেন। যে পিলারগুলোর ওপর ভিত্তি করে মসজিদটি নির্মাণ করা হয়েছে তা লোহিত সাগরের তীরে পানিতে নিমজ্জিত।

ফলে সেই পিলারগুলো কেউ দেখতে পান না। এ জন্য এটি দেখতে মনে হয় পানির ওপর ভাসছে। ওদিকে আল তাকওয়া মসজিদটি নির্মাণ করা হয়েছে ২০০৫ সালে। এটি অবস্থিত জেদ্দার উত্তরে। ৭৫০ বর্গ মিটার এলাকার ওপর এ মসজিদটি নির্মিত। এক সঙ্গে এখানে ৪ শতাধিক মুসল্লি নামাজ আদায় করতে পারেন। মরক্কোর স্থাপত্যশৈলীতে নির্মিত হয়েছে কিং ফাহাদ মসজিদ। এতে রয়েছে টাইলসের কাজ। কিং সাউদ মসজিদটি জেদ্দার সবচেয়ে বড় মসজিদ। এর বিস্তার ৯ হাজার ৭০০ বর্গমিটার এলাকায়। এর সবচেয়ে বড় যে মিনার তার ব্যাস ২০ মিটার। উচ্চতা ৪২ মিটার। এর ডিজাইন করেছেন মিশরের সুপরিচিত আর্কিটেক্ট আবদেল ওয়াহেদ এল ওয়াকিল।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: