সর্বশেষ আপডেট : ১৫ মিনিট ১ সেকেন্ড আগে
বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদি আরবকে গুচ্ছবোমা দেবে না যুক্তরাষ্ট্র

143575_1আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবকে কোন প্রকার গুচ্ছবোমা না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সৌদি সরকার ইয়েমেনের ওপর নির্বিচারে গুচ্ছবোমা হামলা চালাচ্ছে এবং এর ফলে হতাহতের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে বলে অভিযোগ উঠার পর এ সিদ্ধান্ত নেয়া হয় বলে ওয়াশিংটনের পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে রবিবার ওবামার এ সিদ্ধান্তকে অভিনন্দন জানিয়েছে যুদ্ধবিরোধী মার্কিন সংগঠনগুলো। সৌদি আরবের কাছে সব ধরনের অস্ত্র বিক্রিতে মার্কিন নিষেধাজ্ঞা আরোপেরও দাবি জানান তারা।

ইয়েমেনে ২০১৫ সাল থেকে সরকারি বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত রয়েছে হুথি বিদ্রোহীরা। নিজেদের সমর্থনপুষ্ট ইয়েমেন সরকারকে ক্ষমতায় রাখতে সেখানে হামলা চালিয়ে আসছে সৌদি বাহিনী।

এ ব্যাপারে মার্কিন প্রশাসনের একজন মুখপাত্র বলেন, ‘সৌদি সরকারের সেনাবাহিনীর সামর্থ্য বৃদ্ধির অংশ হিসেবে তাদেরকে মিলিয়ন ডলারের অস্ত্র দেয়া হয়েছিল। কিন্তু সৌদি জোট ইয়েমেনের বেসামরিক অঞ্চলে এসব বোমা নির্বিচারে ব্যবহার করায় মার্কিন সরকার কঠোর সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। আর কখনও এ ধরনের বোমা বিক্রি করা হবে না তাদের কাছে।’

ফরেন পলিসির প্রতিবেদনে জানা যায়, গুচ্ছবোমা হামলায় ইয়েমেনে মানবাধিকার কর্মীসহ কয়েকশ’ নারী ও শিশু হত্যার ঘটনাটি সর্বপ্রথম মার্কিন কর্মকর্তাদের নজরে আসে। এর পরেই সৌদি আরবের ব্যাপারে টনক নড়ে যুক্তরাষ্ট্রের।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, গত এক বছরে সৌদি জোটের হামলায় অন্তত সাড়ে নয় হাজার মানুষ নিহত হয়েছে ইয়েমেনে। হামলায় ব্যবহৃত বোমার মধ্যে যুক্তরাষ্ট্রের তৈরি নিষিদ্ধ গুচ্ছবোমার নমুনা পাওয়া গেছে। সংগঠনটি সম্প্রতি ইয়েমেনের মাটিতে গুচ্ছবোমা নিক্ষেপে বিরত থাকার আহ্বান জানিয়েছে সৌদি আরবকে।

অ্যামনেস্টি আরো জানায়, আন্তর্জাতিক চুক্তি অনুসারে ২০০৮ সাল থেকে গুচ্ছবোমার ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করা হয়। তবে যুক্তরাষ্ট্র ও রাশিয়া এই চুক্তিতে এখনো স্বাক্ষর করেনি। এতদিন ধরে দেশ দুটি তাদের মিত্রদের কাছে এসব মারণাস্ত্র সরবরাহ করে আসছিল।

ফরেন পলিসির প্রতিবেদনে জানা যায়, গত বছরের শেষের দিকে ইয়েমেনে শিয়া বিদ্রোহী এবং সিরিয়ায় ইসলামিক স্টেট দমনের জন্য ১২৯ কোটি ডলারের বোমা কিনেছিল সৌদি আরব। এ ছাড়া নিজেদের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা আধুনিকীকরণ এবং সেনাবাহিনী সুসজ্জিত করতে ৫৪০ কোটি ডলারের মার্কিন অস্ত্র ক্রয় করেছিল তারা।
সূত্র: এএফপি

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: