সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২২ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিন্ধু সভ্যতা সম্পর্কে নতুন তথ্য দিল গবেষকরা

full_1071946109_1464540071নিউজ ডেস্ক: সিন্ধু সভ্যতা সাড়ে ৫ হাজার বছরের পুরনো বলে এতদিন ধারণা করা হলেও প্রকৃতপক্ষে তা অন্তত ৮ হাজার বছরের পুরনো বলে দাবি করেছেন গবেষকরা।

আইআইটি খড়গপুর ও আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া এক যৌথ গবেষণায় ভারতের প্রাচীন এ সভ্যতা সম্পর্কে নতুন এ তথ্য জানায়।

গত ২৫মে ‘নেচার’ সাময়িকীতে এ গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়। নতুন এ তথ্যের ফলে সারা বিশ্বেই মানব সভ্যতার ইতিহাস বদলে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। কেননা, মানব সভ্যতার বিকাশের ধারাবাহিকতা ও ক্রম পরিবর্তন ধারণ করছে এই তথ্য।

জিওলজি অ্যান্ড ফিজিক্স বিভাগের প্রধান অনিন্দ্য সরকার বলেন, ‘আমরা সম্ভবত পৃথিবীর সবচেয়ে পুরনো মৃৎপাত্র খুঁজে পেয়েছি’। ‘অপটিক্যালি স্টিমুলেটেড লুমিনেসিন’ প্রযুক্তি ব্যবহার করে এই মৃৎপাত্রের বয়স জানা গেছে। এই সভ্যতার বয়স ৮ হাজার বছরের পুরানো হরপ্পা সভ্যতার চেয়েও বেশি।

এই গবেষকদের বিশ্বাস, সিন্ধু উপত্যকা সভ্যতা পুরো ভারতে বিস্তার লাভ করেছে। হারিয়ে যাওয়া সরস্বতী নদীর তীরে ছিল এই সভ্যতা। তবে এই সভ্যতা সম্পর্কে বেশি জানাশোনা কারোরই ছিল না। এর কারণ হচ্ছে, এতদিন ধরে ব্রিটিশ অভিযাত্রীদের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করেই ইতিহাস পাঠ করা হয়েছে।

আহমেদাবাদের দেক্কান কলেজের গবেষকদের একজন আরতি দেশপাণ্ডে মুখার্জি বলেন, হরিয়ানার ভিরানা ও রাখিগারিতে এর আগে কোনো প্রাচীন সভ্যতার খোঁজে খনন চালানো হয়নি। এর আগে পাকিস্তানের কিছু অংশে ও ভারতের ঢোলাভিরা ও কালিবাগানে প্রাচীন হরপ্পা ও মহেঞ্জো দারো সভ্যতার নিদর্শন পাওয়া যায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: