সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৩০ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইউপি নির্বাচন: পাঁচ ধাপের ফলাফল

up2016নিউজ ডেস্ক :: চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে এরই মধ্যে ৫ম ধাপের ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। নানা অভিযোগ, ব্যালট ছিনতাই, হতাহতের মধ্যই নির্বাচনি ফলাফলে এগিয়ে আছে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা। পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের ৬২৫ ইউপি’র প্রাথমিক ফলাফলে আওয়ামী লীগ ৩৮২ টিতে ও বিএনপি ৬৬ টিতে জয় পেয়েছে। স্বতন্ত্র প্রার্থীরা এ পর্যন্ত ১৬৮ ইউপিতে বিজয়ী হয়েছে। পঞ্চম ধাপের চেয়ারম্যান পদে ৭৬ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে।
রোববার নির্বাচন কমিশনে রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো প্রাথমিক ফলাফলে এ তথ্য পাওয়া গেছে।
বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৩৯ জনকে নিয়ে ৭১৭ ইউপি’র মধ্যে ৬৬৪ ইউপির ফলাফল রয়েছে ইসির কাছে। বাকি স্থগিত কেন্দ্র ও বিলম্বে পাঠানোয় ৫৩ ইউপির ফল চূড়ান্তভাবে নির্ধারিত হয়নি।
ইসি কর্মকর্তারা জানান, ১ কোটি ১৩ লাখ ৮৭ হাজারের বেশি ভোটারের মধ্যে ৮৭ লাখ ৪৬ হাজার ৬৭ জন ভোট দিয়েছেন।
প্রাথমিক ফলাফল পর্যালোচনায় দেখা গেছে, আওয়ামী লীগ প্রার্থীরা জয়ী হয়েছে ৩৮২ ইউপিতে। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত আরও ৩৯ জনকে এ ধাপে নৌকার বিজয়ী প্রার্থী রয়েছেন ৪২১ জন।
বিএনপির ৬৬ জন, স্বতন্ত্র ১৬৮ জন, জাতীয় পার্টির ৮ জন এবং অন্যান্য দলের রয়েছেন ১ জন প্রার্থী। ভোটকেন্দ্র স্থগিত থাকায় পুন:নির্বাচন প্রয়োজনীয়তায় ও ফল পাঠাতে বিলম্বের কারণে ৫৩ ইউপি’র প্রাথমিক পূর্ণাঙ্গ ফলাফল নির্ধারিত হয়নি।
নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান জানান, সন্ধ্যার মধ্যে পঞ্চম ধাপের সব ইউপি পূর্ণাঙ্গ তথ্য পেলে ইসির অনুমোদন সাপেক্ষে জানানো সম্ভব হবে।
চার ধাপের ফল: আ. লীগ ১৮৩৬, বিএনপি ২৪৩
স্থানীয় সরকারের সবচেয়ে তৃণমূলের এই নির্বাচনে চেয়ারম্যান পদে এবারই প্রথম দলীয় প্রতীকে ভোট হচ্ছে। নির্বাচন কমিশনের হিসাবে, প্রথম ধাপে ৭৪ শতাংশ, দ্বিতীয় ধাপে ৭৮ শতাংশ, তৃতীয় ধাপে ৭৬ শতাংশ ও চতুর্থ ধাপে ৭৭ শতাংশ ভোট পড়েছে।
প্রথম ধাপের চূড়ান্ত ফলে আওয়ামী লীগের চেয়ারম্যান হয়েছেন ৪৯৪ জন ও বিএনপির ৫০ জন। স্বতন্ত্র প্রার্থীরা জয় পান ১০৯ ইউপিতে। আর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের ৫৪ জন।
দ্বিতীয় ধাপে নৌকা প্রতীকের ৪১৯ জন ও ধানের শীষের ৬৩ জন বিজয়ী হন। ১১৭ ইউপিতে জয় পান স্বতন্ত্র প্রার্থীরা। এ ধাপে আওয়ামী লীগের ৩৪ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।
তৃতীয় ধাপের ভোটে আওয়ামী লীগ থেকে চেয়ারম্যান হয়েছেন ৩৬৬ জন; বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ২৯ জন। এ ধাপে বিএনপি প্রার্থীরা ৬০টি ইউপিতে জয়ী হয়েছেন; স্বতন্ত্র প্রার্থীরা জয় পান ১৩৯ ইউপিতে।
চতুর্থ ধাপে নৌকা প্রতীকের ৪০৫ জন জয়ী হয়েছেন। এর সঙ্গে যোগ হয়েছে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন ৩৫ জন। বিএনপির ৭০ জন ও ১৬১ জন স্বতন্ত্র প্রার্থী জয় পেয়েছেন এ ধাপে।
শেষ ধাপে ৪ জুন ৭২৭ ইউপির নির্বাচন রয়েছে।
গত ফেব্রুয়ারিতে তফসিল ঘোষণার পর থেকে এ পর্যেন্ত নির্বাচনী সহিংসতায় ১১২ জনের মৃত্যুর তথ্য গণমাধ্যমে এসেছে। এর মধ্যে ভোটের পাঁচ দিন ৩৪ জন নিহত ও ভোটের-আগে পরে বাকিদের প্রাণহানির তথ্য পাওয়া গেছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: