সর্বশেষ আপডেট : ৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হজ ইস্যুতে সমঝোতায় ব্যর্থ ইরান ও সৌদি

2016_05_28_15_20_08_LVkRuwsuHlKibgkJBVsrec6Q4CczhR_originalআন্তর্জাতিক ডেস্ক :: হজ ইস্যুতে কোনো সমঝোতায় উপনীত হতে ব্যর্থ হয়েছে ইরান এবং সৌদি আরব। ইরানের নাগরিকরা চলতি বছর হজে যেতে পারবেন কি না- এই ইস্যুতে দেশ দুটির মধ্যে আলোচনা চলছিল। ব্যর্থতার জন্য দুই দেশের কর্মকর্তারা একে অপরকে দোষারোপ করেছেন।

সৌদি কর্মকর্তাদের দাবি, ইরানের ইচ্ছা অনুযায়ী সমাধান দেয়া সত্ত্বেও তারা তা মেনে নেয়নি। আর এ কারণে তারা আলোচনা থেকে ওয়াক আউট করেছেন।

সৌদি হজ মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘চলতি বছর ইরানি নাগরিকদের হজ করতে না দেয়ার কারণে ইরানের সরকার আল্লাহ এবং তার দেশের জনগণের কাছে দায়ী থাকবে।’ হজের মতো একটি ধর্মীয় অনুষ্ঠানকে রাজনীতির বাইরে রাখার ওপরও সৌদি নেতৃবৃন্দ জোর দিয়েছেন বলে বিবৃতিতে বলা হয়।

এর আগে ইরানের হজ বিষয়ক দপ্তরের প্রধান সাইদ ওহাদি দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন প্রেস টিভিতে জানিয়েছিলেন, ইরানি হাজিদের নিরাপত্তা নিশ্চিত করা না হলে তারা সৌদি আরবে কোনো হাজি পাঠাবেন না। সৌদি সরকারের সমন্বিত কোনো সিদ্ধান্তের অভাবেই হাজি প্রেরণ বিষয়ক চুক্তিতে দেরি হচ্ছে বলেও জানান ওহাদি।

সৌদি আরবে শিয়া নেতা নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকরকে কেন্দ্র করে ইরান এবং সৌদি আরবের সম্পর্কের অবনতি শুরু হয়। ওই ঘটনায় ইরানের বিক্ষুব্ধ জনতা তেহরানের সৌদি দূতাবাসে আগুন দিলে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব।

এছাড়া গত বছর হজের সময় মক্কায় পদদলিত হয়ে কয়েকশ লোক হাজি নিহত হয়। এদের মধ্যে ইরানের ৪৬০ জন হাজি রয়েছে বলেও দাবি তাদের। সৌদি সরকার ওই ঘটনার তদন্ত করতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ ইরানের।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: