সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঝাল ঝাল ভর্তা

2016_05_28_11_49_47_YXSs3Pbf4mcjt9nuLRCUsRvT3vu1lC_originalলাইফস্টাইল ডেস্ক : বর্ষার দিনে সকাল বা দুপুরের খাবর আয়োজন একটু ভিন্ন হওয়া চাই-ই। ভেজা আবহাওয়াতে সাদা ভাতের চেয়ে খিচুড়ির প্রতি আগ্রহটা বেড়ে যায় বেশি। তবে ভাত হোক আর খিঁচুড়ি হোক, সঙ্গে ঝাল ঝালে ভর্তা হলে কথায় থাকে না। আসুন দেখে নেয়া যাক কয়েক পদের মাজাদার ভর্তার সহজ রেসিপি।

লাউশাক ভর্তায় যা যা লাগবে

লাউয়ের পাতা ৬ থেকে ৭টা, নারকেল কুড়ানো ৪ চা চামচ, সরিষা ২ চা চামচ, সেদ্ধ কাঁচামরিচ ২টা, প্রয়োজনমতো লবণ।

যেভাবে করবেন

মরিচ ও লাউশাক ভালো করে ধুয়ে সেদ্ধ করুন। শাক সেদ্ধ হয়ে গেলে পানি ঝরিয়ে নিতে হবে। এবার নারকেল কুড়ানো, সরিষা, লবণ, সেদ্ধ করা শাক ও কাঁচামরিচসহ পাটায় বেটে ভর্তা তৈরি করলেই হল।

মিষ্টি কুমড়া ভর্তায় যা যা লাগবে

মিষ্টি কুমড়া ২ কাপ, লবণ পরিমাণমতো, পানি ১ কাপ, ধনেপাতা কুঁচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ কুঁচি ইচ্ছামতো।

যেভাবে করবেন

মিষ্টি কুমড়া খোসা ছাড়িয়ে কেটে ধুয়ে পানি দিয়ে সেদ্ধ করে নিন। এবার সেদ্ধ করা মিষ্টি কুমড়ার সঙ্গে সব উপকরণ খুব ভালো করে মেখে নিন। হয়ে গেল মজাদার মিষ্টি কুমড়ার ভর্তা।

বেগুন ভর্তায় যা যা লাগবে

বড় গোলবেগুন ১টি, সরিষা বাটা ১ চা চামচ, নারকেল মিহি বাটা ২ চা চামচ, টমেটো কুচি ১ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, মেথি আধা কাপ, সরিষার তেল ২ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন

বেগুনের গায়ে তেল মাখিয়ে পুড়িয়ে নিন। এবার পানিতে রেখে খোসা ছাড়িয়ে মেখে নিন। কড়াইয়ে তেল দিয়ে মেথি ফোড়ন দিয়ে পেঁয়াজ কুঁচি দিতে হবে। পেঁয়াজ একটু নরম হলে টমেটো, সরিষা, নারকেল, কাঁচামরিচ ও লবণ দিয়ে কিছুক্ষণ নেড়ে বেগুন দিয়ে দিন। কড়াইয়ের তলা ছেড়ে একটু আঠালো হলে নামিয়ে নিতে হবে। ব্যাস হয়ে গেল সুস্বাদু বেগুন ভর্তা।

ছুরি শুঁটকি ভর্তায় যা যা লাগবে

ছুরি শুঁটকি ছোট করে কাটা আধা কাপ, পেঁয়াজ কুচি ২ কাপ, শুকনা মরিচের গুঁড়া ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, চিনি আধা চা চামচ, লেবুর রস ১ চা চামচ, তেল আধা কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, তেজপাতা ১টি, কাঁচামরিচ স্বাদমতো।

যেভাবে করবেন

শুঁটকি গরম পানি দিয়ে ভালো করে ধুয়ে সেদ্ধ করে বেটে নিতে হবে। তেল গরম করে আদা-রসুন দিয়ে নাড়তে থাকুন, বাদামী রঙ হলে শুঁটকি দিয়ে ভুনা করতে হবে। এরপর একে এক হলুদ, ধনে, মরিচের গুঁড়া, তেজপাতা, লবণ দিয়ে মাঝারি আঁচে ৮ থেকে ১০ মিনিট রান্নার পর পেঁয়াজ দিয়ে ভুনা করতে হবে। পেঁয়াজ নরম হয়ে এলে চিনি, লেবুর রস, কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামাতে হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: