সর্বশেষ আপডেট : ৩৫ মিনিট ১৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চা শ্রমিকদের ভূমি অধিকার নিশ্চিত করা সম্ভব হয়নি

tea-choyonnডেইলি সিলেট ডেস্ক:
ব্যারিস্টার জ্যোর্তিময় বড়ুয়া বলেছেন, চা শ্রমিকদের ভূমির অধিকার নিশ্চিত করার জন্য খাসজমি বন্দোবস্ত প্রদানে যেসব আইন রয়েছে, তারসঙ্গে সরকারের কর্মকাণ্ড পরস্পরবিরোধী। যার কারণে চা শ্রমিকদের ভূমির অধিকার নিশ্চিত করা সম্ভব হয়নি।

শনিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে আরসি মজুমদার মিলনায়তনে ‘বাংলাদেশের ভূমি আইন ও চা শ্রমিকদের ভূমি অধিকার প্রসঙ্গ’ শীর্ষক এক সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করতে গিয়ে তিনি এসব কথা বলেন।

তিনি মনে করেন, ভূমিহীন নাগরিকদের মাঝে খাসজমি বন্দোবস্তের যে নীতিমালা বা আইন আছে তা চা শ্রমিকদের ক্ষেত্রে প্রযোজ্য না হওয়ার কোনো যুক্তিকতা নেই।

চা শ্রমিকের কৃষিজমি রক্ষা সংহতি কমিটি সেমিনারের আয়োজন করে। কমিটির সভাপতি আইনজীবী হাসনাত কাইয়ুমের সভাপতিত্বে এতে আলোচক ছিলেন ডিএলএফ প্রধান নির্বাহী আবুল হোসেইন, আইনজীবী কামরুল হক সিদ্দিকী, লেখক ও গবেষক প্রশান্ত ত্রিপুরা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক বখতিয়ার আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ১৯৫০ সনের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের ফলে প্রজারা ভূমির উপর মালিকানা ফিরে পেলেও সেই আইনে তিন পার্বত্য জেলার পাশাপাশি চা বাগানকে এর আওতামুক্ত রাখা হয়। যার কারণে চা বাগানে কর্মরত শ্রমিকদের মালিকানা প্রতিষ্ঠিত হয়নি। দীর্ঘ ১৮০ বছর ভূমিতে বসবাস করেও প্রায় ১৫ লাখ চা শ্রমিক নিজভূমে পরবাসী। তাদের ভূমির অধিকার নিশ্চিত করতে হবে।

বক্তারা আরো বলেন, সম্প্রতি ক্ষমতাবান ও ক্ষমতাহীনের সম্পর্ক বোঝার জন্য ভূমি বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। একইসঙ্গে নাগরিকদের যেকোনো বিষয়ে প্রশ্ন করার শক্তি বজায় রাখার স্বার্থে ‘মিডিয়া’র মালিকানা বিষয়ক নীতিমালার প্রয়োজনের কথা উল্লেখ করেন।

তারা বলেন, বিভিন্ন সময়ে চা শিল্পের মালিকরাও আদিবাসীদের জমি জোরপূর্বক দখল করেছেন, যেগুলোর সুরাহা হয়নি। পাশাপাশি সরকারের খাসজমি সংক্রান্ত আইনের সুষ্ঠু প্রয়োগের প্রতিও জোর দেন তারা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: