সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেট শিল্পকলা একাডেমীতে ‘বাঘের শিন্নি’

bbb271fd-6b06-464b-b758-d4dd28d3b79aজীবন পাল::
সিলেটে মঞ্চস্থ্য হয়ে গেল নাটক ‘বাঘের শিন্নি’। শুক্রবার রাত ৮ টায় সিলেট জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে ও প্রশিক্ষণ কেন্দ্রের নাটক বিভাগের প্রশিক্ষণার্থীদের অংশ গ্রহণে শিল্পকলা একাডেমীর মঞ্চে মঞ্চস্থ্য হয় এই নাটকটি। আমাদের লোক সংস্কৃতির অনেক কিছুই আজ বিলুপ্ত। এমনি একটি বিলুপ্তপ্রায় সংস্কৃতির নাম বাঘের শিন্নির গান।
বাংলাদেশের ভাটি অঞ্চল বিশেষ করে সুনামগঞ্জ, হবিগঞ্জ, নেত্রকোণা এবং ভারতের আসাম অঞ্চলে একসময় বাঘের শিন্নীর গান বেশ প্রচলিত ছিলো। বিশেষ করে শার্পিন শাহের মাজারকে কেন্দ্র করে এ সংস্কৃতি বেশ জনপ্রিয় হয়ে উঠে। গ্রামের জমিদার বা গেরস্থ তাদের ঘরে ঘরে রাখাল রাখতো। রাখালরা গরু চড়ানোর পাশাপাশি, ধানকাটাসহ যাবতীয় গেরস্থের কাজ করে দিতো। মাঘ ফাল্গুন মাসে শীতের সময় আশে পাশের জঙ্গল থেকে বাঘ প্রজাতির পশুরা গ্রামে হানা দিতো।

2385f2d4-f2a0-482e-8575-65f9bda3dedeসেই বাঘের হাত থেকে রক্ষা করতে রাখালরা রাত জেগে গ্রাম পাহারা দিতো। বড় শিন্নি আয়োজনের মাধ্যমে এর আনুষ্ঠানিকতা শুরু হতো। তখন হতো বাঘের শিন্নীর গান। বিলুপ্ত এই গ্রাম্য সংস্কৃতিকে মঞ্চে তুলে আনছেন সিলেটের নাট্যব্যক্তিত্ত্ব ও বীর মুক্তিযোদ্ধা ভবতোষ রায় বর্মন।

এ ব্যাপারে নাটকের অভিনেতা খলিলুর রহমার ফয়সাল জানান, প্রথম প্রদর্শনীতে সিলেটের নাট্যঙ্গনে ভালই সাড়া ফেলেছে বাঘের শিন্নী। আলোক নির্দেশনা ও মঞ্চ ডিজাইন নিয়ে সমালোচনাও কিছু হয়েছে। তবে সব ছাপিয়ে আমরা মনে করি বাঘের শিন্নী একটি ইতিহাস। এ ইতিহাস রক্ষা করা সাংস্কৃতিক ও রাজনৈতিক দায়িত্ব।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: