সর্বশেষ আপডেট : ৭ মিনিট ১০ সেকেন্ড আগে
শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৬ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আপনি জানেন তো!

15835_s3খেলাধুলা ডেস্ক:
ইউরোপের সেরা ফুটবল ক্লাব হওয়ার মর্যাদার লড়াই শুরু হয় ১৯৫৫ সালে। নাম ছিল ইউরোপিয়ান কাপ। টুর্নামেন্টের প্রথম আসরেই শিরোপা জেতে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। শুরুতে টানা পাঁচবার শিরোপা জেতে তারা। ইউরোপ-সেরা এ টুর্নামেন্টে টানা সবচেয়ে বেশি শিরোপা জেতার রেকর্ড এটি।
১৯৯২-৯৩ মৌসুম থেকে ইউরোপ-সেরা এ টুর্নামেন্টের নাম হয় ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগ। এই সময়ে সবচেয়ে বেশি- চারবার করে শিরোপা জয়ের রেকর্ড স্পেনের দুই ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার।

চ্যাম্পিয়ন্স লীগে এখন পর্যন্ত শিরোপা জিতেছে ২২টি ক্লাব। এর মধ্যে সবচেয়ে বেশি- ১০ বার শিরোপা জিতেছে রিয়াল মাদ্রিদ। তিনবার রানার্সআপও তারা।
সবচেয়ে বেশি জয়ের রেকর্ডও রিয়ালের। ৩৯৬ ম্যাচে ২৩৬ জয় দেখেছে তারা।

রোনালদো যেখানে অনন্য ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগের এক আসরে সর্বোচ্চ ১৭ গোলের (২০১৩-১৪) রেকর্ড ক্রিস্টিয়ানো রোনালদোর। নিজের রেকর্ড স্পর্শ করতে চলতি মৌসুমে মাত্র এক গোল থেকে দূরে আছেন। সব মিলিয়ে সবচেয়ে বেশি- ৯৩ গোল রোনালদোর। ফাইনালের আগে এক আসরে সবচেয়ে বেশি হ্যাটট্রিকের রেকর্ড এ পর্তুগিজ তারকার। চলতি মৌসুমে এ রেকর্ড গড়েছেন তিনি। চ্যাম্পিয়ন্স লীগে সবচেয়ে বেশি- ৫ হ্যাটট্রিকের কৃতিত্ব রোনালদো ও লিওনেল মেসির।
খেলোয়াড় ও কোচ- দুই ভূমিকায় শিরোপা

খেলোয়াড় কোচ
মিগুয়েল মুনোজ রিয়াল ১৯৬৫ ও ৫৭ রিয়াল ১৯৬০ ও ৬৬
জিওভানি ত্রাপাতোনি মিলান ১৯৬৩ ও ৬৯ জুভেন্টাস ১৯৮৫
ইয়োহান ক্রুইফ আয়াক্স ১৯৭১,৭২ ও ৭৩ বার্সেলোনা ১৯৯২
কার্লো আনচেলত্তি মিলান ১৯৮৯ ও ৯০ মিলান ২০০৩ ও ০৭ এবং রিয়াল ২০১৪
ফ্রাঙ্ক রাইকার্ড মিলান ১৯৮৯ ও ৯০ এবং আয়াক্স ১৯৯৫ বার্সেলোনা ২০০৬
পেপ গার্দিওলা বার্সেলোনা ১৯৯২ বার্সেলোনা ২০০৯ ১১

অনন্য হওয়ার পথে জিদান
খেলোয়াড় ও কোচ হিসেবে চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয়ের কৃতিত্ব আছে ৬ জনের। তবে খেলোয়াড়, সহকারী কোচ ও প্রধান কোচ- এই তিন পজিশনে শিরোপা জয়ের রেকর্ড কারও নেই। এবার সেই পথে রয়েছে ফরাসি কোচ জিনেদিন জিদান। রিয়াল মাদ্রিদের খেলোয়াড় হিসেবে ২০০১-০২ মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতেন তিনি। এরপর একই ক্লাবে কার্লো আনচেলত্তির সহকারী কোচ হিসেবে ২০১৪ সালে শিরোপা জেতেন।

সবচেয়ে বেশি গোল
সর্বোচ্চ ৬টি আলাদা ক্লাবের হয়ে গোলের কৃতিত্ব জালাতান ইবরাহিমোভিচের। সুইডিশ এ স্ট্রাইকার আয়াক্স, জুভেন্টাস, বার্সেলোনা, ইন্টার মিলান ও প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি) হয়ে গোল করেছেন।
সবচেয়ে বেশি- ১৫৬ ম্যাচ খেলার রেকর্ড স্প্যানিশ গোলরক্ষক ইকার ক্যাসিয়াসের। স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ ও পর্তুগালের ক্লাব পোর্তোর হয়ে তার এই রেকর্ড।

সবার সেরা যিনি
চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে সবচেয়ে বেশি- ৬ শিরোপা জয়ের রেকর্ড ফ্রান্সিসকো জেন্তোর। ১৯৫৬, ১৯৫৭, ১৯৫৮, ১৯৫৯, ১৯৬০ ও ১৯৬৬ সালে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিরদের হয়ে এই শিরোপা জেতেন তিনি।

সফল দুই কোচ
কোচ হিসেবে সর্বোচ্চ তিনবার করে শিরোপা জয়ের রেকর্ড দুইজনের। ইতালিয়ান কার্লো আনচেলত্তি ২০০৩ ও ২০০৭ সালে এসি মিলান আর ২০১৪ সালে রিয়াল মাদ্রিদকে শিরোপা জেতান। এর আগে বব পেইসলি ইংলিশ ক্লাব লিভারপুলকে শিরোপা জেতান ১৯৭৭, ১৯৭৮ ও ১৯৮১ সালে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: